খুশকি কেন হয় - চুল পড়া ও খুশকি দূর করার উপায়

শীত আসলে খুশকির সমস্যা বেড়ে যায়। কিন্তু আমরা জানি না যে খুশকি কেন হয় কিভাবে খুশকি দূর করা যায়। অনেকেই আছেন যারা দীর্ঘদিন যাবত খুশকির সমস্যায় ভুগছেন। খুশকি কেন হয় এবং কিভাবে খুশকি দূর করা যায় এ বিষয়ে অনেকেই চিন্তা করে থাকেন। কিন্তু সঠিক পরামর্শ না পাওয়ার কারণে খুশকি সমস্যা দিন দিন বেড়েই যায়। আর তাই খুশকি সমস্যা দূর করার জন্য বিভিন্ন বিষয় সম্পর্কে আলোচনা করব।

খুশকি কেন হয় - চুল পড়া ও খুশকি দূর করার উপায় জেনে নিন

খুশকি মানুষের একটি বিরক্তিকর সমস্যা। খুশকি মানুষকে একটি বিব্রতকর অবস্থায় ফেলে। তাই আজকে আমি আপনাদের মধ্যে শেয়ার করব খুশকি কেন হয় এবং খুশকি দূর করার বিভিন্ন উপায় সম্পর্কে

পোস্ট সূচিপত্রঃ খুশকি কেন হয় - চুল পড়া ও খুশকি দূর করার উপায় জেনে নিন

খুশকি কেন হয়

আমরা জানি খুশকি শরীরের প্রধান সমস্যার একটি। খুশকি কেন হয় ? খুশকি প্রধানত শরীরের সোবিয়াম গ্রন্থির প্রদাহের ফলে খুশকি হয়। খুশকির কারণে মাথায় চুলকানি ছাড়াও নিয়মিত চুল পরতে দেখা যায়। খুশকি শুধু মাথার ত্বকে হয় না। খুশির সাধারণত মাথার ত্বক বাদেও, মুখে, চোখের পাপড়িতে, নাকের দুই পাশে দেখা যায়। তবে সঠিক তথ্য হিসেবে খুশকি কেন হয় তা এখনো অজানা। খুশকি সাধারণত ছত্রাক এর আক্রমণের কারণে হয়ে থাকে। খুশকি কে অনেকেই ছোঁয়াচে রোগ ভেবে থাকে, তবে খুশকি মূলত ছোঁয়াচে রোগ নয়।

খুসকি কেন হয় ? ডাক্তারি পরামর্শ মতে, খুশকি সাধারনত মাথায় ত্বক থেকে বের হয়ে আসা তেল জাতীয় এক ধরনের পদার্থ ফেবোরিয়া, বাইরের জীবাণু মিশ্রিত ধুলাবালি, শরীরে হরমোনের সমস্যা, এছাড়াও নিম্নমানের অতিরিক্ত ব্যবহারের ফলে খুশি হয়ে থাকে।

চিরতরে খুশকি দূর করার উপায়

আপনি কি চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে জানতে চাচ্ছেন? তাহলে প্রিয় পাঠক আপনি ঠিক জায়গায় এসেছেন কারণ আজকে আমি আপনাদের মাঝে চিরতরে খুশকি দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চুল ঝরে পড়া, রুক্ষ হওয়া, বিভিন্ন ধরনের ইনফেকশনের জন্য বেশিরভাগ ক্ষেত্রে খুশকিকেই দায়ী করা হয়ে থাকে। এজন্য চিরতরে খুশকি দূর করার উপায় নিয়ে হাজির হয়েছি চলুন জেনে নেওয়া যাক চিরতরে খুশকি দূর করার উপায় কি?

আরো পড়ুনঃ হস্ত মৈথুন থেকে বাচার উপায় - হস্ত মৈথুনের ক্ষতিকর দিক সমাধান ২০২৩

১. নারিকেল তেল খুশকির প্রকোপ কমাতে খুবই কার্যকারী ভূমিকা পালন করে। তাই আপনি যদি সপ্তাহে দুইবার চুলের গোড়ায় নারিকেল তেল ব্যবহার করেন তাহলে দ্রুত উপকার পাওয়া সম্ভব।

২. মেথি চুলের জন্য অনেক উপকারী। আপনি যদি মেথি সারারাত পানিতে ভিজিয়ে রেখে সকালে সেটা ছেঁকে নিয়ে ভালো করে বেটে নেন। এরপরে মেথি ভেজানো পানি ফেলে না দিয়ে রেখে দিন। বেটে নেওয়া মেথি আপনার মাথার চুলের গোড়ায় সুন্দর করে লাগিয়ে দিন এভাবে ৩০ থেকে ৪০ মিনিট রেখে দিন, এরপর পানি দিয়ে ধুয়ে ফেলুন এবং মেতি ভেজানো পানি দিয়ে আরেকবার ধুয়ে নিন। এভাবে কিছুদিন করার ফলে আপনি আপনার কাঙ্খিত ফলাফল পেয়ে যাবেন।

৩. খুশকি দূর করতে লেবুর রস ব্যবহার করা যেতে পারে। আপনি চাইলে দুই টেবিল চা চামচ লেবুর রস অল্প পানির সাথে মিশিয়ে মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে দিন। এরপর কয়েক মিনিট রাখার পরে চুল ধুয়ে ফেলুন। এভাবে কিছুদিন ব্যবহার করুন।

৪. টক দই চিরতরে খুশকি দূর করার উপায় হিসেবে ভালো ভূমিকা পালন করে। খুশকি দূর করতে আপনি চাইলে টক দই মাথার ত্বকে ভালোভাবে লাগিয়ে দিন। ১৫ থেকে ২০ মিনিট রেখে ভালো করে ধুয়ে ফেলুন।

শীতে মাথার খুশকি দূর করার উপায়

শীত এলেই বেড়ে যায় খুশকির নানা রকম সমস্যা। আর তাই শীতে মাথার খুশকি দূর করার উপায় হিসেবে বাজার থেকে নানা ধরনের শ্যাম্পু ও তেল ব্যবহার করে থাকে, কিন্তু সেগুলোতে থাকা নারায়ণ রকম রাসায়নিক উপাদানের প্রভাবে কখনো কখনো উল্টো চুলের ক্ষতিসাধন হয়। অনেকেই হয়তো জানেন না খুশকি কেন হয়? অন্যান্য রোগের মত বংশগত কারণের জন্য খুশকি হয়ে থাকে। খুশকিযুক্ত জিনিসপত্র ব্যবহার করলেও খুশকি দেখা দেয়। শীতে মাথার খুশকি দূর করার উপায় হিসেবে নিম্নে বর্ণনা করা হলো

খুশকি দূর করতে কোন রাসায়নিক পদার্থ ব্যবহার না করে প্রাকৃতিক উপাদান ব্যবহার করে কাঙ্ক্ষিত সমাধান পাওয়া সম্ভব। প্রাকৃতিক উপায়ে শীতে মাথার খুশকি দূর করার উপায় হিসেবে যা যা প্রয়োজন তা হলঃ প্রথমে আপনাকে নিম পাতা, মেথি গুঁড়া, রিটার গুঁড়া, আমলার গুড়া, এবং প্রয়োজনমতো পানি একসাথে মিশিয়ে 10 থেকে 15 মিনিট সিদ্ধ করতে হবে। এরপর সিদ্ধ হয়ে গেলে পাত্রটি কে ঠান্ডা করে মাথায় সুন্দর করে লাগিয়ে দিতে হবে এবং ২০ থেকে ৩০ মিনিট মাথায় রেখে দেওয়ার পরে কুসুম কুসুম গরম পানিতে ধুয়ে ফেলতে হবে। কাঙ্খিত ফলাফল পেতে কিছুদিন ব্যবহার করতে হবে।

আরো পড়ুনঃ দাঁত ব্যথা কেন হয় - পোকা দাঁতের ব্যথা কমানোর উপায়

তবে একটি বিষয় খেয়াল রাখতে হবে মিশ্রিত দ্রবণটি বেশিক্ষণ রেখে দেওয়া যাবে না। চুলের দৈর্ঘ্য অনুপাতে ডিমের কুসুম নিয়ে শুকানো চুলে গোসলের এক থেকে দেড় ঘন্টা আগে মাথার ত্বকে ভালো করে মেসেজ করে ভালোভাবে শ্যাম্পু দিয়ে চুল পরিষ্কার করে ফেললে চুলের খুশকি দূর হয়। তাহলে আমরা খুব সহজেই জানতে পারলাম কিভাবে শীতে মাথার খুশকি দূর করা সম্ভব। এবার আমরা জানব চুল পড়া ও খুশকি দূর করার উপায়।

চুল পড়া ও খুশকি দূর করার উপায়

অনেক সময় মাথা বেশিরভাগ ঘেমে থাকলে চুল পড়ার সমস্যা দেখা দেয়, এবং একইসাথে খুশকির হাত থেকে রেহাই পাওয়া যায় না। অনেক বিশেষজ্ঞদের মতে, যাদের মাথার ত্বক শুষ্ক সাধারণত তাদের মাথার ত্বকে খুশকি বেশি দেখা দেয়। আর এই খুশকির কারণেই মূলত মাথার চুল পড়া সমস্যা দেখা দেয়। তাই আপনাদের জন্য আমি নিয়ে এসেছি কিভাবে মাথা থেকে চুল পড়া বন্ধ করবেন এবং খুশকি দূর করবেন। তার আগে আমাদের অবশ্যই জানতে হবে খুশকি কেন হয় এবং চুল কেন পরে।

খুশকি কেন হয় তার অন্যতম কারণ এর মধ্যে একটি হল অতিরিক্ত ময়লা। আপনার চুলে যদি অতিরিক্ত ময়লা থাকে এবং নিয়মিত পরিষ্কার করে না থাকেন তাহলে আপনার মাথায় খুশকি হবে। আপনারা যারা নিয়মিত বাইরের চলাচল করেন বা ধুলাবালিতে বেশি কাজ করেন তাহলে খুশকি হওয়ার আশঙ্কা বেশি থাকবে। এছাড়া নিম্নমানের পূর্ণ ব্যবহারের ফলে মাথায় খুশকি হয়। অনেক সময় ফাঙ্গাসের সংক্রমণ হলেও খুশকির দেখা দেয়। এখন আমরা জানবো  চিরতরে চুল পড়া ও খুশকি দূর করার উপায় সম্পর্কে। চুল পড়া ও খুশকি দূর করার উপায় হিসাবে নিম্নোক্ত পদ্ধতি গুলো হলঃ

১. রাতে ব্যাবিওয়েল দিয়ে মাথার ত্বকে ভালোভাবে মেসেজ করুন এবং পরে দিন ভালো মানের অ্যান্টি ডানড্রাফ শ্যাম্পু দিয়ে মাথা ভালো করে ধুয়ে ফেলুন।

 ২. শ্যাম্পুর সাথে ভালো করে বেকিং সোডা মিশিয়ে নিন, এবং সেই শ্যাম্পু দিয়ে সপ্তাহে দুই থেকে তিন দিন মাথার ত্বকে দিয়ে ভালো করে ধুয়ে ফেলুন।

৩. অলিভ অয়েল ও পেঁয়াজ রস চুল পড়া ও খুশকি দূর করার জন্য গুরুত্বপূর্ণ

৪. ডিম এবং পেঁয়াজের রস চুল পড়া ও খুশকি দূর করতে সাহায্য করে

৫. নিয়মিত শ্যাম্পু দিয়ে চুলকে পরিষ্কার পরিচ্ছন্ন করতে হবে।

৬. অতিরিক্ত তেল ব্যবহার করা থেকে বিরত থাকতে হবে

৭. বাহিরে চলাচল করার সময় অবশ্যই স্ক্যার্ফ বা ওড়না রাখতে হবে। কারণ বাহিরে চলাচলের সময় বাহিরের ধুলাবালি মাথায় এসে পড়ে এবং এতে সূর্যের অতিবেগুনি রশ্মি এসে খুশকি হওয়ার প্রবণতা কে বাড়িয়ে তোলে।

তাহলে আমরা জানতে পারলাম চিরতরে কিভাবে চুল পড়া ও খুশকি দূর করা যায়। এছাড়াও জানতে পারলাম খুশকি কেন হয় এবং কিভাবে দূর করতে হয়।

খুশকি দূর করার ঘরোয়া উপায়

চুলের অন্যতম শত্রু হলো খুশকি। অনেকের কাছে এটি সাধারণ সমস্যা হলেও অনেক বিব্রত পরিস্থিতির শিকার হতে হয়। খুশকি কেন হয় সে সম্পর্কে ইতিমধ্যেই আমরা জানতে পেরেছি। খুশকি বিশেষ করে ধুলাবালি অস্বাস্থ্যকর জীবন যাপন ইত্যাদির মাধ্যমে বেশি হয়ে থাকে। আর এজন্য খুশকির কারণে অতিরিক্ত চুল ঝরে পড়ে। খুশকি কেন হয় সেই বিষয়ে সম্পর্কে জানলাম। এখন জানব কিভাবে ঘরোয়া উপায়ে খুশকি দূর করা যায়।

আরো পড়ুনঃ রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধির উপায় সম্পর্কে বিস্তারিত জানুন

চিরতরে খুশকি দূর করার ঘরোয়া উপায় হিসেবে যে পদ্ধতিগুলো অবলম্বন করা উচিত তা নিম্নে বর্ণনা করা হলোঃ

গরম নারিকেল তেল ম্যাসাজ

১. প্রথমে আপনাকে নারিকেল তেল গরম করে নিতে হবে। এরপরে গরম করা তেলটি কিছুক্ষণ রেখে দিন, হালকা গরম অবস্থায় এলে ভালোভাবে মাথার ত্বকে মেসেজ করুন। ২০ থেকে ৩০ মিনিট রেখে দিন। এরপর ভালোভাবে শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন। দেখা যায় চুল ঝলমলে কালো এবং খুশকি দূর হয়।

খুশকি কেন হয় - চুল পড়া ও খুশকি দূর করার উপায়

টি ট্রি অয়েল

২. শ্যাম্পু বা কন্ডিশনার এর সাথে টি ট্রি অয়েল ব্যবহার করুন। সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে চুলের খুশকি দূর করা সম্ভব।

খুশকি কেন হয় - চুল পড়া ও খুশকি দূর করার উপায়

নিমপাতা

৩. আপনি চাইলে নিম পাতার শুকিয়ে গুড়া করে নিতে পারেন। গুড়া করা নিম পাতার সাথে অলিভ অয়েল তেল মিশিয়ে মাথার ত্বকে ভালো করে লাগিয়ে ৩০ থেকে ৩৫ মিনিট রাখার পরে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। আর আপনি যদি প্রতি সপ্তাহে দুই থেকে তিন দিন ব্যবহার করলে খুব দ্রুত সমাধান পাওয়া যাবে।

খুশকি কেন হয় - চুল পড়া ও খুশকি দূর করার উপায়

অ্যালোভেরা

৪. এলোভেরা খুশকি দূর করার এক মহা ঔষধ। প্রাকৃতিক এই উপাদানটি স্বাস্থ্য, ত্বক, এবং চুল ভালো রাখতে খুবই কার্যকরী ভূমিকা পালন করে। অ্যালোভেরা শুধু খুশকি দূর করে না এই উপাদানটি বিভিন্ন প্রসাধনীয় ব্যবহার করা হয়।

খুশকি কেন হয় - চুল পড়া ও খুশকি দূর করার উপায়

বেকিং সোডা

৫. ব্রেকিং সোডা খুশকি তাড়াতে খুব ভালো কাজ করে থাকে। খুশকি ছাড়াও বেকিং সোডা চুলের বৃদ্ধিতেও সাহায্য করে। আর তাই ঘরোয়া পদ্ধতিতে খুশকি দূর করতে হলে ব্রেকিং সোডা ব্যবহার করতে হবে। এজন্য চুল সামান্য ভিজিয়ে নিয়ে এক চা চামচ বেকিং সোডা চুলের গোড়ায় মালিশ করতে হবে। এক থেকে দেড় মিনিট রেখে দিয়ে পরিষ্কার করে ধুয়ে নিতে হবে।

খুশকি কেন হয় - চুল পড়া ও খুশকি দূর করার উপায়

নারিকেল তেল ও লেবুর রস

৬. আপনি যদি নারিকেল তেলের সঙ্গে লেবুর রস মিশিয়ে নিয়মিত ব্যবহার করেন তাহলে খুশকি দূর করতে দারুণভাবে সাহায্য করবে। আর তাই আপনাকে যেটি করতে হবে দুই টেবিল চা চামচ নারিকেল তেলের সঙ্গে এক চা চামচ লেবুর রস মিশিয়ে নিতে হবে। এরপর স্ক্যাল্প ও চুলে ভালো করে লাগিয়ে দিতে হবে। এভাবে অন্তত ২০ থেকে ৩০ মিনিট রেখে দিয়ে শ্যাম্পু করে পরিষ্কার করতে হবে।

সর্বশেষ কথা, খুশকি কি, খুশকি কেন হয় এবং চুল পরা ও খুশকি দূর করার উপায় সম্পর্কে এতক্ষন আমরা জানলাম। উপরোক্ত পদ্ধতিগুলো অবলম্বন করলে অবশ্যই খুশকি দূর হয়ে যাবে। আর এজন্য নিয়মিত আপনাকে পরিষ্কার পরিচ্ছন্ন থাকতে হবে।

প্রিয় পাঠক, এমন নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং কোন কোন বিষয় সম্পর্কে জানতে চান সে সকল তথ্য আমাদের কাছে বলুন আমরা আপনাদের সঠিক তথ্য দিয়ে সাহায্য করবো। এতক্ষণ সাথে থাকার জন্য আন্তরিকভাবে ধন্যবাদ।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url