গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম - গর্ভাবস্থায় কখন সহবাস এড়িয়ে চলা উচিত

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম সম্পর্কে অনেকেই জানতে চায়। গর্ভাবস্থায় সহবাস করলে বাচ্চার ক্ষতি নিয়ে ভাবছেন? অনেকেই আছে যারা গর্ভবতী হওয়ার পরে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম জানতে চেয়ে থাকে। গর্ভাবস্থায় সহবাস করতে অনেকেই ভীতু সংকোচ বোধ করে। এর কারণ হলো সঠিক জ্ঞান না থাকা আর তাই আজকে এই পোস্ট জুড়ে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে।

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম - গর্ভাবস্থায় কখন সহবাস এরিয়া চলা উচিত

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ন্ত্রণের আগে আমাদের অবশ্যই জানতে হবে যৌন মিলনের সময় পুরুষের জনগণ নারীদের যৌনাঙ্গের মতোই প্রবেশ করে থাকে। আর তাই যৌন মিলনের সময় এটি ভ্রুনের কাছে পৌঁছাতে পারেনা। এজন্য গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম এ ভ্রূণের কোন ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে না।

পোস্ট সূচীপত্রঃ গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম - গর্ভাবস্থায় কখন সহবাস এরিয়া চলা উচিত

গর্ভাবস্থায় সহবাস করা যাবে কি

গর্ভাবস্থায় সহবাস করা কতটা নিরাপদ কিনা সে ব্যাপারে অনেকেরই মনে বিভিন্ন প্রশ্ন ঘুরপাক খায়। বিশেষ করে গর্ভবতী হওয়ার প্রথম তিন মাস এবং শেষের তিন মাসে সহবাস করলে গর্ভের সন্তানের ক্ষতি হতে পারে বলে অনেকেই আশঙ্কা করে থাকেন। তবে এক্ষেত্রে এই ধারণাটি সঠিক নয়।

গর্ভবতী হওয়ার পরে শারীরিক চাহিদার ওপর নির্ভর করে সহবাস। আপনার গর্ভাবস্থা যদি স্বাভাবিক হয়ে থাকে এছাড়া যদি নির্দিষ্ট কোন স্বাস্থ্য জটিলতার জন্য ডাক্তার আপনাকে সহবাস করা থেকে বিরত থাকার পরামর্শ না দিয়ে থাকে তাহলে আপনার জন্য গর্ভবতী হওয়ার পরেও সহবাস করা সম্পূর্ণ নিরাপদ ও ঝুঁকিমুক্ত হবে। তাহলে আমরা গর্ভাবস্থায় সহবাস করা যাবে কি সেই সম্পর্কে সঠিক তথ্য পেলাম। আর এতে গর্ভে সন্তানের কোন ধরনের আঘাত পাওয়া বা ক্ষতি হওয়ার সম্ভাবনা একদম নেই বললেই চলে।

আরো পড়ুনঃ গর্ভবতী মায়ের খাবার তালিকা - গর্ভবতী মায়ের নয় মাসের খাবার তালিকা ২০২৩

এছাড়া বিশেষ ক্ষেত্রে গর্ভবতী অবস্থায় অনেকেরই সহবাসের ইচ্ছাটা কমে যায়। আর এমন হওয়াটাই স্বাভাবিক। এটা নিয়ে চিন্তিত হওয়ার কোন কারণ নেই। এমনটা হলে আপনার সঙ্গের সাথে বিষয়টি নিয়ে আলোচনা করতে পারেন। আর এই সময়টা আপনাদের নিজেদের মধ্যে পারস্পারিক বোঝাপড়া অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়। তাহলে আমরা গর্ভাবস্থায় সহবাস করা যাবে কি তার সঠিক নির্দেশনা পেলাম। এবার আমরা পর্যায়ক্রমে গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম ও গর্ভাবস্থায় কখন সহবাস এড়িয়ে চলা উচিত এসব বিষয়ে আলোচনা করব।

গর্ভাবস্থায়ী সহবাস কি গর্ভের বাচ্চার কোন ক্ষতি করে

আমরা অনেকেই আছি যাদের মনে প্রশ্ন জাগে যে অন্তঃসত্ত্বা স্ত্রীর সাথে শারীরিক সম্পর্কে অনাগত সন্তানের কোন ক্ষতি হবে কি না এই বিষয়টা অনেক চিন্তায় ফেলে। এছাড়া গর্ভাবস্থায় সহবাস কি গর্ভের বাচ্চার কোন ক্ষতি করে? বিশেষ করে নারীদের মনে এই সন্দেহটা বেশি জাগে যে গর্ভবতী অবস্থায় সহবাস করা যাবে কিনা।

আপনার যদি গর্ভাবস্থায় স্বাভাবিক ও জটিলতা মুক্ত হয় তাহলে কেবলমাত্র সহবাসের কারণে গর্ভপাত অথবা সময়ের আগে সন্তান প্রসব হওয়ার কোন সম্ভাবনা নেই। গর্ভাবস্থার শেষের দিকে সহবাসের কারণে যারা রাইতে কিছু হালকা সংকোচন অনুভব করতে পারে এ বিষয়ে ঘাবড়ানোর কোন কিছু নেই। এছাড়া এমনটা হলে আপনার জরায়ুর পেশিগুলো শক্ত হয়ে যাচ্ছে বা টান খাচ্ছে বলে মনে হয়। তাহলে এই ধরনের সংকোচন কে ডাক্তারি মতে, Braxton hicks contractions বলে। আর এটার ফলে আপনার শরীরে হতে পারে কিন্তু এটা সত্যিকার অর্থে প্রসব বেদনা নয়।

আরো পড়ুনঃ এইডস কি - এইডস রোগের লক্ষণ ও প্রতিরোধ সম্পর্কে বিস্তারিত জানুন

গর্ভাবস্থায় সহবাস কি গরমের বাচ্চার কোন ক্ষতি করে? এ প্রশ্নের উত্তর হলঃ গর্ভাবস্থায় সহবাস করলে বাচ্চার কোন ক্ষতি হয় না তবে সতর্কতা অবলম্বন করে সহবাস করাই ভালো। গর্ভাবস্থার শেষের দিকে সহবাস ছাড়াও অন্যান্য কারণে শরীরে সুনির্দিষ্ট কোন কারণ ছাড়াই মাঝেমাঝে এমন অনুভূত হতে পারে। এতে ঘাবরিয়ে যাবার কিছু নেই। আর তাই গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম মেনে শারীরিক সম্পর্ক করলে বাচ্চার কোন ক্ষতি হবে না।

গর্ভাবস্থায় কখন সহবাস এরিয়া চলা উচিত

গর্ভাবস্থায় সহবাস কতটা নিরাপদ? বেশিরভাগ দম্পতির মনে এই প্রশ্নটি জাগে। এছাড়া গর্ভাবস্থায় অনেকেরই সহবাস করার ইচ্ছেটা কিছুটা কমে যায়। আবার কেউ কেউ যৌনতাই মেতে উঠতে চায়। তবে গর্ভাবস্থায় কখন সহবাস এড়িয়ে চলা উচিত সেই সম্পর্কে আলোচনা করব। গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম মেনে যৌন মিলন করলে অনাগত শিশুর কোন ক্ষতি হবে না। গর্ভাবস্থায় কখন সহবাস এড়িয়ে চলা উচিত? নিম্নে তার বর্ণনা করা হলো

গর্ভাবস্থায় কিছু ক্ষেত্রে সহবাস থেকে বিরত থাকার পরামর্শ দেওয়া হয় থাকে, যেমনঃ

১. যদি গর্ভাবস্থায়ী কোন কারণে মাসিকের রাস্তা দিয়ে বেশি রক্তপাত হয়ে থাকে

২. যদি ডাক্তার বর্তমান পেগনেন্সিতে গর্ভপাতের সম্ভাবনার কথা বলে থাকে বা পূর্বে কখনো গর্ভপাত হয়ে থাকে

৩. গর্ভবতীর জরায়ুর মুখে কোন দুর্বলতা বা জটিলতা থাকে

৪. গর্ভাবস্থায় যদি পূর্বের প্রেগনেন্সিতে নির্ধারিত সময়ের আগেই সন্তান প্রসব হয়ে থাকে

৫. যদি প্লাসেন্টা বা গর্ভফুল নিচে নেমে আসে কিংবা তাতে কোন কারণে রক্ত জমাট বাঁধে সে ক্ষেত্রে বিরত থাকতে হবে

৬. প্রসব বেদনার আগেই যদি পানি ভাঙ্গে

৭. যদি একই সময়ে দুই বা তার বেশি জমজ সন্তান ধারণ করে থাকে

এইসব কারণ যদি কোন গর্ভবতী নারীর হয়ে থাকে তাহলে গর্ভাবস্থায় সহবাস এড়িয়ে চলা উচিত। তাহলে গর্ভবতী নারী সুস্থ থাকবে। এবার আমরা জানবো গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম।

গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম

আমাদের মধ্যে অনেকেই রয়েছে যারা গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম সম্পর্কে জানেনা। আজকে বিশেষ করে তাদের জন্যই আমাদের এই পোস্টটি তৈরি করা। আর এই জন্য গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম জানাবো। আমাদের একটি বিষয় খেয়াল রাখতে হবে যে কোন প্রশ্ন হোক না কেন তার সঠিক উত্তর জেনে রাখা। কোন প্রশ্নের উত্তর জেনে থাকা কোন লজ্জার বিষয় নয়। আর এই জন্য প্রশ্নের সঠিক উত্তর জানা থাকলে কোন সমস্যার সম্মুখীন হতে হবে না। আর এই জন্য কোন বিষয়ের লজ্জা বা ভয় কোনটাই করা উচিত না।

বিশেষ করে আমাদের মহিলাদের মধ্যে গর্ভাবস্থায় এমন নানা ধরনের লজ্জাবতী প্রশ্ন চলে আসে কিন্তু কেউ কারো সঙ্গে কখনো শেয়ার করতে পারে না বা প্রশ্নের সঠিক উত্তর জানার চেষ্টা ও করে না যার কারণে অনেক ক্ষেত্রে অনেক বড় ধরনের ক্ষতির সম্মুখীন হতে হয়। তাই আমরা সব সময় চেষ্টা করব যেন গর্ভকালীন সময়ে যেকোন সমস্যার সমাধানের জন্য নিকটবর্তী বা কাছের মানুষের সাথে শেয়ার করা।

আরো পড়ুনঃ কাঁচা পেঁপে খাওয়ার নিয়ম - পাকা পেঁপে খাওয়ার উপকারিতা ২০২৩

অধিকাংশ দম্পতির জন্য গর্ভাবস্থায় সহবাস করা নিরাপদ, তবে বিশেষ কোনো ক্ষেত্রে সবসময় এটি সহজ নাও হতে পারে। গর্ভাবস্থায় স্বাভাবিক সময়ের মতো সহবাস করতে কোন সমস্যা হলে বিভিন্নভাবে পজিশন বা অবস্থানের পরিবর্তন করে চেষ্টা করতে হয়। এক্ষেত্রে স্বামী স্ত্রীর ব্যক্তিগত স্বাচ্ছন্দের ব্যাপারটি মুখ্য ভূমিকা পালন করে। তবে গর্ভাবস্থায় সহবাসের ফলে আপনি বা গর্ভে সন্তান যেন কোনভাবেই আঘাত না পায় সেই দিকে সব সময় লক্ষ্য ও সাবধানতা অবলম্বন করতে হবে।

গর্ভাবস্থায় সহবাস করার সময় আপনার সঙ্গী উপরে অবস্থান করলে তা আপনার জন্য কিছুটা অস্বস্তিকর হতে পারে যেহেতু এ সময় আপনার পেট আকারে বাড়তে থাকে আর সেই সাথে স্তন ও শরীরের অন্যান্য অংশে এ সময় ব্যথা অনুভব হয়। গর্ভাবস্থায় সহবাস করার নিয়ম বিভিন্ন পজিশনে করা যায়। তাই এইসব সমস্যা এড়াতে যেকোনো একদিকে কাত হয়ে শুয়ে সহবাসের চেষ্টা করে দেখতে হবে।

এছাড়া আপনার সঙ্গীর পরিবর্তে আপনি উপরে অবস্থান করে বা আপনি সামনে আপনার সঙ্গি পেছনে অবস্থান করেও চেষ্টা করেও দেখতে পারেন। দিয়ে বা বালিশ, কোলবালিশ ব্যবহার করেও করা যেতে পারে। এছাড়া সঙ্গির চাহিদা মত বিভিন্ন ভাবে করা যেতে পারে।

সর্বশেষ কথা

আমাদের এই পোস্টটি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে, এই পোস্টটি আপনার পরিচিত জনদের কাছে বেশি বেশি শেয়ার করুন। যেন তারা ও আপনার মত উপকৃত হতে পারে। আমাদের এই ওয়েবসাইটে বিভিন্ন ধরনের আর্টিকেল লেখা হয়ে থাকে। এমন নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন এবং আমাদের সাথেই থাকুন ধন্যবাদ

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url