শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড - ১৫ ই আগস্ট যারা নিহত হয়েছিল

আপনি কি জানেন শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড কেন সংঘটিত হয়েছিল? কেনই বা শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড এর মধ্য দিয়ে তার সপরিবার নৃশংসভাবে মৃত্যুবরণ করেন। আপনি যদি না জেনে থাকেন শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড কেন হয়েছিল এবং কেন তার স্বপরিবারে মৃত্যুবরণ করতে হলো তার সমস্ত কিছু এই পোস্ট জুড়ে আলোচনা করা হবে।

শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড - ১৫ ই আগস্ট যারা নিহত হয়েছিল

আমরা হয়তো অনেকেই জানি আবার কেউ কেউ জানিনা যে কেন শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড সংঘটিত হয়েছিল। শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড টি ছিল একেবারেই অনাকাঙ্খিত। মুজিবুরের অবদান বাংলাদেশের প্রধান এবং মুখ্য ভূমিকা পালন করে থাকে।

শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড

শেখ মুজিবুর রহমান তিনি ছিলেন বাংলাদেশের রাষ্ট্রপতি। শেখ মুজিবুর রহমানকে চক্রান্ত ভাবে সপরিবারে হত্যা করে। আর সেই দিনটি ছিল ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ভোরে বাংলাদেশ সেনাবাহিনীর একটি দল শেখ মুজিবুর রহমানের বাসভবনে গিয়ে একটি বিচ্ছৃঙ্খলা সৃষ্টি করে এবং তাকে ও তার পরিবারের সবাইকে নৃশংসভাবে হত্যা করে। এরপরে খন্দকার মোস্তাক আহমেদকে রাষ্ট্রপতি পদে অধিষ্ঠিত করা হয়।

১৯৭২ সাল থেকে ১৯৭৫ সালের মধ্যে উদীয়মান বামপন্থী শক্তি বঙ্গবন্ধুর হত্যাকাণ্ডের পেছনে অনেকটাই দায়ী। বাংলাদেশ ১৯৭২ সালে বৈজ্ঞানিক সমাজতন্ত্র প্রতিষ্ঠা করার জন্য আওয়ামী লীগের ছাত্র সংগঠন এবং বাংলাদেশ ছাত্রলীগ থেকে বিভক্ত হয়ে একটি অংশ নিয়ে জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদ গঠিত করে। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের হত্যাকাণ্ড হিসেবে কর্নেল এবং সেই সময়ের মেজর সৈয়দ ফারুক রহমান, খন্দকার আব্দুর রশিদ, শরিফুল হক, মহিউদ্দিন আহমেদ, এ. কে. এম মহিউদ্দিন আহমেদ, বজলুল হুদা, ও এস. এইচ. এম. বি নুর চৌধুরী বাংলাদেশ সেনাবাহিনীর অভিজ্ঞতা সম্পন্ন মেজর ছিলেন।

বিদেশি গোয়েন্দাদের থেকে ইঙ্গিত পেয়ে তারা সরকারকে উৎখাত ও পতন করার লক্ষ্যে নিজেদের সামরিক সরকারের শাসন প্রতিষ্ঠার পরিকল্পনা করে। এদিকে মুজিবের মন্ত্রী পরিষদের আওয়ামী লীগের একজন মন্ত্রী, খন্দকার মোস্তাক আহমেদ রাষ্ট্রপতি গ্রহণে সম্মতি গ্রহন করে। তবে মোস্তাক ও সেন্টাল ইন্টেলিজেন্স এজেন্সি চক্রান্তে জড়িত ছিল বলে সাংবাদিক লরেন্স লিফশুলজ দাবি করেছিলেন। কিন্তু তৎকালীন সেনাপ্রধান কে এম শফিউল্লাহ ডিরেক্টরেট জেনারেল অফ ফোর্সেস ইনটেলিজেন্সি এবং এয়ার ভাইস মার্শাল আমিনুল ইসলাম খান মুজিব হত্যার চক্রান্ত সম্পর্কে অবহিত করেছিলেন। তাহলে আমরা আস্তে আস্তে শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড এর বিশেষ সম্পর্কে একটু একটু ধারণা পাচ্ছি।

এখন আমরা শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড এর মূল ঘটনায় আসি। ১৯৭৫ সালের ১৫ই আগস্ট ভরে ষড়যন্ত্রকারীরা চারটি দলে বিভক্তি হয়েছিল। এদের মধ্যে একদল ছিল মেজর হুদার অধীনে বেঙ্গল লেন্সারের ফার্স্ট আর্মড ডিভিশন ৫৩৫ পদাতিক ডিভিশনের সদস্যরা যারা মুজিবের বাসভবনে আক্রমণ চালায়। বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় ও ১৯৭৪ সাল পর্যন্ত ঢাকায় অবস্থানরত আনন্দবাজার পত্রিকার সংবাদদাতা সুখরঞ্জন দাসগুপ্ত তার মিউনাইট ম্যাসাকার ইন ঢাকা বইয়ের লিখেন যে মুজিব হত্যাকাণ্ডের প্রকৃত বর্ণনা সবসময় রহস্যে ঘনীভূত থাকবে। তিনি আরো লিখেন যে মুজিবের বাসভবনের রক্ষায় নিয়োজিত আর্মি প্লাটুনের প্রতিরোধের কোন চেষ্টা করেছিলেন না।

আর এই সময় মুজিবের পুত্র শেখ কামালকে নিচতলার অভ্যর্থনা এলাকায় গুলি করে মারা হয়। মুজিবকে পদত্যাগ করা ও তাকে এ বিষয়ে বিবেচনা করার জন্য বলা হয়েছিল। তবে মুজিব সামরিক বাহিনীর প্রধান কর্নেল জামিলকে টেলিফোন করে সাহায্য চাই। কিন্তু জামিল ঘটনা স্থলে পৌঁছে সৈন্যদের সেনানিবাসে ফিরে যাওয়ার জন্য আদেশ দিলে তাকে সেখানে গুলি করে নির্মমভাবে হত্যা করা হয়। তাহলে আমরা শেখ মুজিবুর রহমানের হত্যাকান্ড সম্পর্কে জানতে পারলাম। এবার আমরা ১৫ আগস্ট যারা নিহত হয়েছিল তাদের সম্পর্কে জানব।

১৫ ই আগস্ট যারা নিহত হয়েছিল

১৯৭৫ সালের ১৫ ই আগস্ট বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামের নায়ক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার সপরিবারে হত্যা করা হয়। এদিকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও বেগম ফজিলাতুন্নেছা মুজিব ছাড়াও তাদের পরিবারের সদস্য এবং আত্মীয়-স্বজনসহ নিহত হন আরো ২৬ জন সদস্য। আর তারা হলেন-

বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামাল

বঙ্গবন্ধুর দ্বিতীয় ছেলে শেখ জামাল

বঙ্গবন্ধুর কনিষ্ঠ পুত্র শেখ রাসেল

বঙ্গবন্ধুর ছোট ভাই আবু নাছের

শেখ কামালের স্ত্রী সুলতানা কামাল খুকু

শেখ জামালের স্ত্রী পারভিন জামাল রোজী

বঙ্গবন্ধুর সেজ বোনের স্বামী আব্দুর রব শেরনিয়াবাত

বঙ্গবন্ধুর মেজ বোনের বড় ছেলে শেখ ফজলুল হক মনি

শেখ ফজলুল হক মনির স্ত্রী বেগম আরজু মনি

বঙ্গবন্ধুর প্রধান নিরাপত্তা অফিসার কর্নেল জামিল উদ্দিন আহমেদ

বেবি সেরনিয়াবাত

আরিফ সেরনিয়াবাত

সুকান্ত আব্দুল্লাহ বাবু

শহীদ সেরনিয়াবাত

আব্দুল নাঈম খান রিন্টু


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url