ব্রণ দূর করার উপায় - ব্রণ দূর করার ঔষধের নাম বিস্তারিত জানুন

মুখের ব্রণ নিয়ে অনেকেই নানা রকম দুশ্চিন্তায় থাকে। কিন্তু ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানেনা। আজকে আপনাদের মাঝে ব্রণ দূর করার উপায় নিয়ে আলোচনা করব। অনেকেই আছে সুন্দর চেহারা ধরে রাখতে চাই কিন্তু ব্রণ চেহারাকে নষ্ট করে ফেলে আপনি কিভাবে ব্রণ দূর করবেন সেই নিয়ে আজকে জানব।

ব্রণ দূর করার উপায় - ব্রণ দূর করার ঔষধের নাম বিস্তারিত জানুন

ব্রণ দূর করার উপায় জানার আগে অবশ্যই আপনাদেরকে জানতে হবে ব্রণ কি? এবং কিভাবে মুখের তকে ব্রণ বের হয়। আজকে আমি সমস্ত আর্টিকেল জুড়ে ব্রণ কি? কেন ব্রণ বের হয় ব্রণ দূর করার উপায় এবং ব্রণ দূর করার ঔষধের নাম জানাবো।

পোস্ট সূচিপত্রঃ ব্রণ দূর করার উপায় - ব্রণ দূর করার ঔষধের নাম বিস্তারিত জানুন

ব্রণ কেন হয়

ব্রণ একটি প্রচলিত সাধারন সমস্যা। ব্রণ সাধারণত বয়সন্ধিকালীন সময়ে ছেলে এবং মেয়ে উভয় এর হয়ে থাকে। বয়সন্ধিকালীন সময় পার করেও ব্রণ হয়ে থাকে কারণ ব্রণ বিভিন্ন কারণে হয়ে থাকে তবে ব্রণ প্রধানত বয়সন্ধিকালীন সময়ে, যৌন উত্তেজনা বেশি থাকলে, এবং জলবায়ু পরিবর্তন ও জিনগত পরিবর্তন এর কারণে হয়ে থাকে।

এখনকার সময়ে বাজারে বিভিন্ন ধরনের নামে বেনামে কসমেটিক সামগ্রী বিক্রি করছে। আর এই কসমেটিক ব্যবহার করে এখনকার সময়ে বেশি ব্রণের প্রভাব বিস্তার করছে। এই সকল কসমেটিক্স এ সঠিক পরিবারে স্বাস্থ্যকর উপাদান না থাকার কারণে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। বাংলাদেশের একটি সমীক্ষায় দেখা গেছে বাংলাদেশের মানুষ গড়ে ২৫ শতাংশ আসল প্রোডাক্ট কিনার সক্ষমতা রাখে। এছাড়া ব্রণ কেন হয় তার একটি বড় কারণ হলো তৈলাক্ত ত্বক, তৈলাক্ত ত্বকে ব্রণের প্রভাব বেশি বিস্তার করে।

ব্রণের প্রকারভেদ

ব্রণের প্রকারভেদ অনেক তবে সাধারণভাবে যে প্রকারের ব্রণ হয়ে থাকে তার ওই বর্ণনা আজকে আপনাদের সামনে তুলে ধরব। যেমনঃ

টপিক্যাল একনিঃ অতিরিক্ত গরম বা বাতাসের আদ্রতা বেশি হয়ে থাকলে পিঠে এবং ঘাড়ের নিচ দিয়ে উরুতে ব্রণ হয়ে থাকে

প্রিমিন্সট্রয়াল একনিঃ কোন কোন নারীর ক্ষেত্রে মাসিকের আগের সপ্তাহখানেক আগে ১০ থেকে ১৫ টি ব্রণের মতো দেখা দেয়

স্টেরয়েড একনিঃ স্টেরয়েড ঔষধ সেবনে হঠাৎ করে ব্রণ দেখা দিয়ে থাকে। মুখে স্টেরয়েড যেমন-বটানোবেট ডামোবেট জাতীয়। ওষুধ একাধারে অনেক দিন খাওয়ার ফলে ব্রণের পরিমাণ বাড়তে থাকে

যান্ত্রিক ব্রণঃ ত্বকে যান্ত্রিক ক্রিয়াকলাপের ফলে ব্রণ হয়ে থাকে। অনেক সময় কারো মুখে ছোট ব্রণ বের হলে সেটাকে হাতের নখ দিয়ে খুঁটিয়ে সেটাকে বড় আকার ধারণ করে ফেলি আর এই জন্য একটা থেকে আরেকটি এবং কাপড়ের ঘর্ষণের কারণে হয়ে থাকে।

আরো পড়ুনঃ যৌন শক্তি বাড়ানোর প্রাকৃতিক উপায় - যৌনশক্তি বৃদ্ধির ১০ উপায়

বয়স অনুযায়ী ব্রণঃ বয়স অনুযায়ী নানা রকম ব্রণ বের হয়। সাধারণত ১২ থেকে ১৬ বছর বয়সী কিশোর কিশোরীদের 90% ব্রণ বের হয়ে থাকে। ইতিমধ্যেই আমরা ব্রণের প্রকারভেদ সম্পর্কে জেনেছি। নিম্নে ব্রণ দূর করার উপায় ও ব্রণ দূর করার ঔষধের নাম জানব।

ব্রণের কালো দাগ দূর করার উপায়

ব্রণ দূর করার চেয়েও কঠিন কাজ হলো ব্রণের কালো দাগ দূর করা। আর এই জন্য ব্রণের কালো দাগ দূর করার উপায় হিসেবে নিম্নত্ব পদ্ধতি গুলো অনুসরণ করতে পারেন তাহলে অবশ্যই আপনার মুখের কালো দাগ দূর হয়ে যাবে ইনশাল্লাহ।

১. ত্বকের সঠিক যত্নঃ শরীরে আলফা হাইড্রোক্সাইড অ্যাসিড, গ্লাইকোলিক এসিড, বেটা হাইড্রক্সিড এছাড়া স্যালিসাইলিক এসিড সমৃদ্ধ সানস্ক্রিন ব্যবহার করতে থাকুন। কারণ এইসব উপাদান স্কিন পরিষ্কার থেকে শুরু করে এক্স ফলিয়েটর এবং নিত্য করুন তাহলে আপনার শরীরে ব্রণের দাগ দূর হবে

২. ভিটামিন সিঃ এসকরবিক অ্যাসিড, ভিটামিন সি ত্বক পরিষ্কার করতে খুব ভালো কাজ করে থাকে। এটা ত্বকের পিগমেন্ট বা ত্বকের রঞ্জক পদার্থের কারণে হওয়া দাগ হালকা এবং দূর করে। আর এজন্য আপনি অবশ্যই ভিটামিন সি সিরাপ তৈরি করে ব্যবহার করুন।

৩. ডক্টরের পরামর্শঃ আপনি চাইলে ডক্টরের পরামর্শ অনুযায়ী সঠিক চিকিৎসা নিতে পারেন। এক্ষেত্রে আপনার ত্বকের কোন ঝুঁকি থাকবে না।

ব্রণ দূর করার উপায়

আপনারা যারা ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য আজকের এই আর্টিকেলটি তৈরি করা তাই ধৈর্য সহকারে অবশ্যই সম্পূর্ণ আর্টিকেল করতে থাকুন। আপনারা চাইলে ঘরোয়া পদ্ধতিতে ব্রণ দূর করতে পারবেন এজন্য আপনাকে অবশ্যই কিছু পদ্ধতি জানা প্রয়োজন। নিম্ন তো সেই পদ্ধতি গুলো দেওয়া হল

১. মুলতানি মাটির প্যাকঃ যাদের ত্বক তৈলাক্ত এবং ব্রণের প্রভাব বেশি তাদের জন্য এই পদ্ধতিটা বেশ কার্যকর। প্রথমে আপনাকে দুই চা চামচ মুলতানি মাটি এবং শসার রস নিতে হবে, এরপর সেটা সুন্দর করে মাখিয়ে পেস্ট তৈরি করুন এবং সেই পেস্টটি আপনার মুখের পুরা ত্বক জুড়ে মেসেজ করুন। তাহলে দেখবেন আপনার মুখের তৈলাক্ত ভাবটা চলে গেছে। আপনি চাইলে প্রতিদিন এই পদ্ধতি ব্যবহার করতে পারেন

২. নিমপাতাঃ আমরা সকলেই জানি যে নিমপাতা ও নিম গাছের ছাল মহা ঔষধ হিসেবে কাজ করে। ঠিক তেমনি নিম পাতা আমাদের শরীরে ত্বকের জন্য বেশ গুরুত্বপূর্ণ একটি ঔষধ। নিম পাতা ব্রণের জন্য ভালো কাজ করে থাকে কারণ নিম পাতাতে রয়েছে এন্টি ব্যাকটেরিয়াল এর মত উপাদান যা ব্রণের জীবাণু থেকে রক্ষা করে।

আরো পড়ুনঃ হস্তমৈথুন থেকে বাঁচার উপায় কি - হস্তমৈথুনের প্রাকৃতিক চিকিৎসা জেনে নিন

৩. কাঁচা হলুদঃ কাঁচা হলুদ আপনি সুন্দর করে পেটে আপনার মুখের ত্বকে লাগিয়ে দিন এবং কিছুক্ষণ পর যখন শুকিয়ে যাবে ধুয়ে ফেলুন এভাবে কিছুদিন ব্যবহারের ফলে দেখবেন মুখের ব্রণ এবং মুখের ব্রণের দাগ সমস্ত কিছু দূর হয়ে গেছে।

৪. তুলসী পাতার রসঃ তুলসী পাতার যে অশেষ গুণ তা তো আমরা সকলেই জানি। তুলসী পাতা জ্বর হতে রক্ষা করে, সর্দি কাশি, নানারকম রোগের সমস্যা দূর করে থাকে। আপনি চাইলে পরিমাণ মতো তুলসী পাতার রস ব্রনের জায়গায় লাগাতে পারেন। আপনি যদি নিয়মিত দশ থেকে পনের মিনিট ত্বকে রাখেন তাহলে অবশ্যই কার্যকরী ফলাফল পেতে সক্ষম হবেন

৫. কমলালেবুঃ শীতকালে আমাদের সকলের ত্বক শুষ্ক ও রুক্ষ হয় এজন্য শরীরের নানা রকম রোগ বাসা বাঁধে। শীতকালে ত্বক ভালো রাখার জন্য আমরা কমলালেবু খেয়ে থাকি। আপনি যদি কমলালেবু ব্রণের জায়গাতে লাগান তাহলে অবশ্যই উপকার পাবেন।

৬. পুদিনা পাতার প্যাকঃ পুদিনা পাতা আমাদের ফ্রেস পরিষ্কার করতে সাহায্য করে শরীরে থাকা ক্ষতিকর ব্যাকটেরিয়া হাত থেকে রক্ষা করে পুদিনা পাতা। আপনি যদি কয়েকটি পুদিনা পাতা বেটে নিয়ে এবং সেই বাটা পেস্ট করে রস বানিয়ে সেটা ব্রণের জায়গায় লাগিয়ে ১০ মিনিটের মত রাখুন এবং পরবর্তী শুকিয়ে গেলে সেটি ধুয়ে ফেলুন তাহলে দেখবেন আস্তে আস্তে ব্রণ কমে যাচ্ছে এবং কালো দাগ দূর হচ্ছে।

৭. পাকা পেঁপেঃ পাকা পেঁপের সাথে চালের গুঁড়ো মিশিয়ে নিতে হবে এরপর লেবুর রস দিয়ে একসাথে সমস্ত উপাদান পেস্ট বানান মেশানো হয়ে গেলে মেশানো পেজটি হালকা করে গোটা ত্বকে লাগিয়ে রাখুন কিছুক্ষণ পর ধুয়ে ফেলুন। এভাবে কয়েকদিন ব্যবহার করুন তাহলেই পার্থক্য বুঝতে পারবেন।

৮. রসুনঃ ব্রণ দূর করার উপায় হিসেবে রসুন বেশ উপকারী। কারণ রসুন এ রয়েছে অ্যান্টি এ ব্যাকটেরিয়াল এর মত উপাদান যা ব্রণের জীবাণুকে সংক্রমিত হতে দেয় না।

৯. বরফঃ ব্রণ হলে ব্রণের জায়গায় অনেক ব্যথা জ্বালা সৃষ্টি হয়। আর এই ব্যথা ও জালাল দূর করার জন্য আপনাকে অবশ্যই সেইখানে বরফ ব্যবহার করতে হবে। তাহলে ব্যথাও জ্বালা কমে যাবে।

১০. ব্রেকিং সোডাঃ ব্রেকিং সোডা ব্রন প্রতিহত করতে সাহায্য করে। আপনি যদি ব্রেকিং সোডার সাথে পানি মিশিয়ে সেই মিশ্রণটি আপনার ত্বকে লাগিয়ে কয়েক মিনিট রেখে শুকানোর পরে ধুয়ে ফেলুন তাহলে দেখবেন এর কার্যকারিতা বুঝতে পারবেন। এতক্ষণ আমরা ব্রণ দূর করার উপায় জানলাম এখন আমরা ব্রণ থেকে মুক্তির উপায় জানব।

ব্রণ থেকে মুক্তির উপায়

এখনকার সময়ে জলবায়ু পরিবর্তন এবং পরিবেশগত কারণে সব বয়সের মানুষের ক্ষেত্রে ব্রণ হয়ে থাকে। বিশেষ করে কিশোর কিশোরীদের মাঝে বেশি লক্ষণীয়। আর এইজন্য সুন্দর চেহারা ধরে রাখার ক্ষেত্রে অনেক চেষ্টা করেও গ্রন্থ থেকে মুক্তির উপায় খুঁজে পাওয়া সম্ভব হচ্ছে না যার ফলে ক্রমশই হতাশায় ভুগতে থাকে।

ব্রণ সাধারণত কিছু জায়গায় বেশি লক্ষণীয় যেমন-গাল, কপাল, নাক, কাঁধ, গলা, পিঠে, বুকে হয়ে থাকে। ইতিমধ্যেই আমরা ব্রণ বের হওয়ার কারণ সম্পর্কে অবগত হয়েছি। ব্রণ দূর করার উপায় হিসেবে বিভিন্ন ঔষধ সেবন করে থাকে কিন্তু এতে নানারকম পার্শ্ব প্রতিক্রিয়া বিরাজ করে। অথচ আপনারা যদি আপনার নাগালে থাকা উপাদান দিয়ে ব্রণ দূর করতে পারবেন। তাহলে আর দেরি না করে চলুন জেনে নেওয়া যাক সেইসব উপাদান সম্পর্কে।

আরো পড়ুনঃ যক্ষা রোগের লক্ষণ - যক্ষা প্রতিরোধের উপায় জেনে নিন

ব্রণের কালো দাগ দূর করতে সবচেয়ে ঘরোয়া উপাদান হলো টুথপেস্ট। টুথপেস্ট ব্রণের কালো দাগ দূর করতে সাহায্য করে

পরিষ্কার রাখতে যেমন মধু কার্যকরী ঠিক তেমনি ব্রণ হতে রক্ষা পেতে মধুর ঠিক তেমনি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

লেবুর রস ও গোলাপজল মিশিয়ে ব্রণের জায়গাতে সুন্দর করে লাগিয়ে দিন এবং আধাঘন্টা পর পানি দিয়ে ধুয়ে ফেলুন এতে সহজেই রক্ষা পাবেন

ব্রণ দূর করতে ডিমের সাদা অংশ ব্যবহার করুন এবং রোদে শুকিয়ে ধুয়ে ফেলুন এভাবে সপ্তাহে কয়েকদিন করার ফলে ব্রণ দূর হয়ে যাবে

ব্রণ দূর করার ঔষধের নাম

ব্রণ মানুষের কি সাধারণ সমস্যা। বেশিরভাগ মানুষের ক্ষেত্রেই ত্বকে ব্রণ হয়ে থাকে এবং ঘরোয়া ভাবেই এর প্রতিরোধ করা সম্ভব। এছাড়া কারো কারো ক্ষেত্রে ব্রণের মতো সাধারন সমস্যা বড় আকার ধারণ করে। অনেকের আবার দেখা যায় অতিরিক্ত মুখে ব্রণ বের হওয়ার কারণে মেয়েদের বিয়ে ভেঙে যায়।

প্রতিটা মানুষের চোখ সর্বপ্রথম একটি মানুষের মুখের দিকে বা চোখের দিকেই পড়ে। কিন্তু তখন যদি কারো মুখে প্রচুর পরিমাণে ব্রণ বের হয়ে থাকে তাহলে সেই পরিস্থিতি কেমন হয় তা আপনারা খুব ভালো করেই অনুমান করতে পারছেন। ব্রণ দূর করার জন্য অনেক ঔষধ বাজারে পাওয়া যায় অনেকেই ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য ব্রণ দূর করার উপায় হিসেবে ব্যবহার করতে পারবেন। ব্রণ দূর করার ওষুধের নাম গুলো হল

১. আলকিন ক্রিম

২. নো মার্ক জেল

৩. ফোনা প্লাস

৪. এডজার জেল

৫. একনিজেল

৬. Differin Adapalene gel

৭. Mario Badescu Drying Lotion

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url