যৌন রোগের লক্ষণ ও প্রতিকার - ৭ টি যৌন রোগ থেকে সাবধান

প্রতিটি মানবদেহের অঙ্গে আলাদা আলাদা সমস্যা রয়েছে। আর তাই আজকে আমি আপনাদের মাঝে যৌন রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত জানাবো। এখনো যারা যৌন রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে অবগত নয় তাদের জন্য মূলত আজকের আর্টিকেল।

যৌন রোগের লক্ষণ ও প্রতিকার - ৭ টি যৌন রোগ থেকে সাবধান

আমাদের দেহে অন্যান্য রোগের মত যৌন রোগও একটি বড় আকার ধারণ করেছে। মহান আল্লাহতালা নারী পুরুষকে সৃষ্টি করেছেন একজনকে আরেকজনের পরিপূরক হিসেবে। আর তাই নারী ও পুরুষ যৌন মিলনে লিপ্ত হয়। কিন্তু যাদের শরীরে এইচআইভি ভাইরাস আক্রমণ করে তারা যদি যৌন মিলন করে থাকে তাহলে যৌন রোগের সৃষ্টি হয়।

পোস্ট সূচিপত্রঃ যৌন রোগের লক্ষণ ও প্রতিকার - ৭ টি যৌন রোগ থেকে সাবধান

যৌন রোগের লক্ষণ / যৌন রোগের লক্ষণ ও প্রতিকার

প্রাচীন কাল থেকেই মানব দেহে নানা রোগের বিস্তার। আর এই জন্য মানবদেহে এমন সকল ভয়ংকার রোগ বাসা বাঁধে যা কল্পনাও করা সম্ভব নয়। এরই মধ্যে কিছু কিছু রোগ রয়েছে যেগুলো লজ্জায় কাউকে বলতেও পারে না। এবং পরিশেষে এই রোগ আরো ভয়ংকর রূপ ধারণ করে। আজকে আমরা যৌন রোগের লক্ষণ ও প্রতিকার নিয়ে জানব।

সাধারণত যৌন রোগে সৃষ্টি হয় যদি যৌন রোগে আক্রান্ত পুরুষ কিংবা নারী যৌন মিলনে লিপ্ত হয় তাহলে সেইখান থেকে অপর সঙ্গের শরীরে যৌন রোগ সৃষ্টি হয়। কিন্তু এটি অনেক লজ্জার ব্যাপার বলে কারো সামনে শেয়ার করে না এবং আস্তে আস্তে ছোট রোগ থেকে বড় রোগের আকার ধারণ করে। মূলত যৌন রোগ পুরুষ কিংবা নারী উভয়ের ক্ষেত্রে হতে পারে আর তাই অবহেলা না করে সঠিক সময় সঠিক পদক্ষেপ গ্রহণ করুন তাহলে অল্পতেই মুক্তি পাওয়া সম্ভব আসুন আমরা যৌন রোগের লক্ষণ সম্পর্কে জেনে নিই।

  • পুরুষের লিঙ্গ থেকে নিঃসরণ হচ্ছে সাদা বা হলুদ জাতীয় পদার্থ এবং প্রসাবের সমং সাধারন ব্যথা হয় তাছাড়াও নানান যৌন রোগ রয়েছে যা নিজের দেহের প্রতি নিজে লক্ষ্য করলেই বুঝতে পারা যায়। 
  • একাধিক সঙ্গীর সাথে যৌন মিলন করলে যৌন রোগ সৃষ্টি হতে পারে
  • আপনি যদি আপনার সঙ্গীর সাথে সহবাসে মিলিত হন এবং মিলনের পরে পরিষ্কার না করে থাকেন তাহলে সেখান থেকে বিভিন্ন রোগ জীবাণু বাসা বাঁধে এবং যৌন রোগ সৃষ্টি হতে পারে
  • সহবাসের সময় কনডমের সঠিক ব্যবহার না করা
  • এইচআইভি আক্রান্ত ব্যক্তি
  • যৌনকেশে উকুন
  • টাইকোমোনিয়াসিস
  • ব্যাকটেরিয়াল ভ্যাজাইনোসিস
  • যৌনাঙ্গে আঁচিল বা ওয়ার্ট
  • সিফিলিস
  • হেপাটাইটিস বি
  • গনোরিয়া
  • প্রসাব করার সময় প্রসাবের নারীতে অত্যাধিক জ্বালাপোড়া
  • অণ্ডকোষ ফুলে যাওয়া বা ব্যথা পাওয়া
  • তলপেটে অতিরিক্ত ব্যথা অনুভব করা
  • যৌন মিলনের সময় অস্বাভাবিক ব্যথা অনুভূত হওয়া

যৌন রোগের প্রতিকার / যৌন রোগের লক্ষণ ও প্রতিকার

যৌন রোগ প্রতিকার করার জন্য অবশ্যই যৌন রোগের লক্ষণ ও প্রতিকার সম্পর্কে আপনাকে জানতে হবে। অনেকেই রয়েছে যারা নানা ধরনের যৌন রোগে আক্রান্ত কিন্তু লজ্জার কারণে কারো সামনে বলতে পারেনা। কিন্তু পরবর্তীতে এই ছোট্ট সমস্যা বড় আকার ধারণ করে এবং পরিণাম হিসেবে মৃত্যুও ঘটে। তাই আসন যৌন রোগের প্রতিকার সম্পর্কে জানি।

আরো পড়ুনঃ সহবাসের সঠিক নিয়ম ও পদ্ধতি - সহবাসের ৭ টি উপকারিতা

আপনি যদি যৌন রোগ থেকে মুক্তি পেতে চান তাহলে অবশ্যই আপনাকে সহবাসের পূর্বে কনডম ব্যবহার করতে হবে। কনডম জন্মনিয়ন্ত্রণ করে ও যৌন রোগ হতে মুক্তি দেয়। আপনি যদি একাধিক ব্যক্তির সাথে শারীরিক সম্পর্ক করে থাকেন তাহলে সেখান থেকে বেরিয়ে আসতে হবে। যত সম্ভব হলে যৌন মিলন করার পরে যৌনাঙ্গ পরিষ্কার করতে হবে। সঠিক নিয়মে কনডম ব্যবহার করতে হবে।

যতবার সহবাস করবেন ঠিক ততবারই সময়মতো সাবান ও পানি ব্যবহার করে যৌনাঙ্গ পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। রোগীর যৌন সঙ্গীর চিকিৎসা নিশ্চিত করতে হবে যাতে এই রোগ অন্যত্র ছড়িয়ে পড়তে না পারে। কেউ যদি মনে করে তার শরীরে যৌন রোগ বিরাজ করছে তাহলে তাকে অবশ্যই যথাযথ চিকিৎসকের পরামর্শ নিতে হবে এবং যৌন চিকিৎসা করতে হবে।

যৌন রোগ থেকে সুরক্ষিত থাকবেন যেভাবে

বিশ্ব স্বাস্থ্য সংস্থা ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মতে সারা বিশ্ব জুড়ে প্রায় ১০ লাখেরও বেশি মানুষ যৌন রোগ বা সংক্রমণে প্রতিদিন আক্রান্ত হচ্ছে। আমরা যৌন রোগ হিসেবে শুধুমাত্র এইচআইভি বা এইডস কেই মনে করে থাকে কিন্তু এক্ষেত্রে এটি সঠিক নয় কারণ এইচআইভি বা এইডস ছাড়াও গনোরিয়া, ক্ল্যামাইডিয়া, সিফিলিসের মতো নানা রোগ যা অসুরক্ষিত যৌন মিলনথেকে ছড়িয়ে থাকে। আর এই জন্য যৌন রোগ থেকে সুরক্ষিত থাকবেন কিভাবে চলুন জেনে নিই।

আপনি যদি যৌন রোগ থেকে বাঁচতে চান তাহলে অবশ্যই আপনাকে অসুরক্ষিত যৌন মিলন থেকে নিজেকে বিরত রাখতে হবে। ওরাল, ভ্যাজাইনাল বা অ্যানাল, যেকোন ভাবেই যৌন রোগ ছড়াতে পারে তাই শারীরিক সম্পর্ক স্থাপনের সময় অবশ্যই আপনাকে কনডম ব্যবহার করতে হবে। তাহলে আপনি 99 শতাংশ যৌন রোগের হাত থেকে রক্ষা পাবেন।

আরো পড়ুনঃ স্ত্রীকে দ্রুত তৃপ্তি দেওয়ার উপায় - বিছানায় স্ত্রীকে দ্রুত উত্তেজিত করার কৌশল

অনেক সময় আপনার সঙ্গীনির শরীরে যৌন রোগ বাসা বেধেছে কিন্তু শরীরে লক্ষণ প্রকাশ পায়নি, মনের অজান্তেই যৌন রোগ বাসা বেধেছে কিনা সেটা জানার জন্য অবশ্যই ডক্টরের সাথে পরামর্শ করুন এবং চেকআপ করান। শুরুর অবস্থায় যদি শরীরে যৌন রোগ ধরা পড়ে তাহলে এন্টিবায়োটিক এর মাধ্যমে দূর করা সম্ভব। আবার কিছু কিছু যৌন রোগ চিকিৎসার মাধ্যমে কমে গেলেও অনেক যৌন রোগ রয়েছে যেগুলো সঠিক চিকিৎসা না করা হলে শরীরের নানা অঙ্গ-প্রত্যঙ্গকে আক্রান্ত করে ফেলে এমনকি অকাল মৃত্যু হতে পারে। আর এই জন্য অবশ্যই আপনার এবং আপনার সঙ্গিনের মাঝে মাঝে চেকআপ করিয়ে নিন।

যৌন রোগের লক্ষণ ও প্রতিকার হিসাবে আপনি যৌন মিলনের লিপ্ত হওয়ার আগে অবশ্যই আপনার এবং আপনার সঙ্গিনের বেশ কিছু পরীক্ষা করিয়ে নিতে পারেন। আর এইসব রোগের মধ্যে রয়েছে-এইচআইভি, গনোরিয়া, হেপাটাইটিস বি, হেপাটাইটিস সি, হারপিস টাইপ ১, হারপিস টাইপ ২, এইচ আই ভি টাইপ ১ ও ২।

৭ টি যৌন রোগ থেকে সাবধান

পৃথিবীতে যা কিছু চির কল্যাণকর অর্ধেক তার করিয়াছে নারী। মহান আল্লাহতালা পুরুষের চোখে নারীকে সুন্দর এবং আকর্ষণীয় করে তুলেছে। যার ফলে যৌন মিলনে নারী যেমন তৃপ্তি পায় ঠিক তেমনি পুরুষের মনে উন্মাদনা যোগায়। আর এই যৌন উন্মাদনা তখনই অনেক বেশি সুখকর হবে যখন যৌন মিলনের সময় সতর্কতা অবলম্বন করবেন। যৌন মিলন বা সহবাস নিরাপদ না হলে তার ফল খুবই খারাপ হবে। আর এজন্য অবশ্যই যৌন মিলনের পূর্বে কনডম ব্যবহার করা।

তাহলে আসুন আমরা জেনে নিই কোন ৭ ধরনের যৌন রোগ থেকে আমাদের সতর্ক থাকা উচিত।

ক্ল্যামিডিয়া

ক্ল্যামিডিয়া হল ব্যাকটেরিয়ার ফলে হওয়া এক ধরনের যৌন বাহিত রোগ। আর এই রোগের প্রধান প্রধান উপসর্গগুলো হল পেটের নিচের অংশে অসহনীয় যন্ত্রণা অনুভব হওয়া, প্রসবের সময় প্রসাবের দ্বারে জ্বালাপোড়া করা, যৌনাঙ্গ থেকে ক্রমাগত স্রাব নির্গত হওয়া।

গনোরিয়া

গনোরিয়া হল এক ধরনের ব্যাকটেরিয়ার দ্বারা আক্রান্ত যৌন রোগ। এই রোগ হলে যৌনাঙ্গ, মুখ, চোখ, গলা এছাড়া আপনার অন্ত্রকে ক্ষতিগ্রস্ত করে থাকে। অনেক সময় গনোরিয়া আক্রান্ত ব্যক্তির যৌনাঙ্গ দিয়ে রক্ত বের হয় এবং মেয়েদের ক্ষেত্রে পিরিয়ডের সময় নানা সমস্যা সৃষ্টি হয়।

আরো পড়ুনঃ কিসমিসের উপকারিতা - কিসমিস খাওয়ার নিয়ম ২০২৩

জেনিটাল হারপিস

জেনিটাল হারপিস খুব তাড়াতাড়ি মানব দেহের ছড়িয়ে পড়ে। এ রোগ ছোয়াচে ও বটে। এই রোগে আক্রান্ত হলে লক্ষণ হিসাবে নিতম্বের লাল লাল ফুসকুড়িতে ভরে ওঠে, একই সাথে যৌনাঙ্গে একাধিক ফুসকুড়ি দেখায়, চুলকানি এবং সংক্রমণ হয়।

জেনিটাল ওয়ার্ট

এই রোগ ভাইরাসের প্রভাবে মহিলাদের ক্ষেত্রে বেশি হয়। এটি ছেলেদের হয়ে থাকে। এই রোগ হওয়ার ফলে যৌনাঙ্গ ফুলে যায়, যৌনাঙ্গে একাধিক আঁচিল বের হয়, এবং সবশেষে যৌন মিলনে লিপ্ত হলে রক্ত বের হয়।

হেপাটাইটিস বি

হেপাটাইটিস বি হলো ভাইরাস জনিত একটি রোগ। আর এই রোগ মূলত অপরিষ্কার অপরিচ্ছন্নভাবে থাকলে বেশি আক্রমণ করে থাকে। এই রোগ শরীরে আবির্ভাব ঘটলে প্রচন্ড ক্লান্তি, বমি বমি ভাব, খাওয়ার ইচ্ছে না থাকা, অত্যধিক জ্বর বা হালকা জ্বর, এলার্জির মতো উপসর্গ দেখায়।

সাইফিলিস

সাইফিলিস ও একটি যৌন রোগ। এই রোগ শরীরে দেখা দিলে ত্বকে কালশিটে দাগ বিস্তার করে, শরীরে এলার্জি হয়, বেশিরভাগ সময় ঘুমঘুম ভাব দেখায়, এই রোগ হওয়ার ফলে রোগী অন্ধ হয়ে যেতে পারে অথবা শরীরের আংশিক ক্ষতিগ্রস্ত হতে পারে।

এইচ আই ভি ও এইডস

বর্তমান পৃথিবীতে এইচআইভি একটি মারাত্মক সংক্রমণ ব্যাধি রোগ। এ রোগের সঠিক কোন চিকিৎসা নেই বললেই চলে। আর এই রোগ বিশেষ করে মানুষকে খুব অল্প সময়ে মৃত্যুর দিকে ঢেলে দেয়। এই রোগ হওয়ার ফলে শরীরে ক্লান্তি ভাব, কাঁপুনি দিয়ে জ্বর আসে, অত্যন্ত পেটে ব্যথা হওয়া মাথা ঘোরা মাথা যন্ত্রণা করা ইত্যাদি।

সর্বশেষ কথা

প্রিয় পাঠকগণ ইতিমধ্যেই আমি আপনাদের মাঝে যৌন রোগের লক্ষণ ও প্রতিকার এবং সাতটি যৌন রোগ থেকে সাবধানতা সম্পর্কে অবগত করেছি। এই পোস্টটি ভাল লেগে থাকলে অবশ্যই কমেন্ট করে জানান এবং আমাদের ওয়েবসাইটে নতুন নতুন প্রযুক্তি বিষয়ক পোস্ট পাবলিশ করা হয়ে থাকে। নতুন নতুন পোস্ট পেতে আমাদের ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। এতক্ষণ আপনার মূল্যবান সময় দিয়ে পাশে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url