কম দামে ১০টি ভালো রাউটার - ১০০০ টাকার মধ্যে রাউটার 2023

বর্তমান সময়ে ইন্টারনেট ব্যবহারের জন্য খুবই জনপ্রিয় একটি মাধ্যম হলো ওয়াইফাই রাউটার। অনেকেই কম দামে ১০টি ভালো রাউটার খুঁজে থাকে কিন্তু সঠিক তথ্যের অভাবে বিভিন্নভাবে প্রতারিত হতে থাকে। তাই আজকে কম দামে ভালো রাউটার এবং ১০০০ টাকার মধ্যে রাউটার কিভাবে কিনা যায় তার সকল দিকনির্দেশনা আজকের আর্টিকেলে তুলে ধরবো।

কম দামে ১০টি ভালো রাউটার - ১০০০ টাকার মধ্যে রাউটার 2023

বর্তমান সময়ে ইলেকট্রনিক ডিভাইস দাম বাইরে চলে যাওয়ার কারণে তার সাথে রাউটারের দামও দিন দিন বেড়েই চলেছে যার কারণে কম দামে ভালো হাই ভোল্টেজ রেঞ্জের রাউটার কিনতে গিয়ে গ্রাহকরা সহজ সমীকরণকে কঠিন করে ফেলছে। তাই আর কোন চিন্তা নেই কম দামে ভালো মানের রাউটার সম্পর্কে জানতে পারবেন।

১০০০ টাকার মধ্যে রাউটার

রাউটার মূলত একটি নেটওয়ার্কের ডিভাইস যার দ্বারা সকল প্রকার ডাটা আদান প্রদান এবং নির্দিষ্ট গন্তব্যে পৌঁছায়। বর্তমান সময়ে একটি রাউটারের মধ্যে বিভিন্ন ধরনের ফিচার থাকে। আর এই সকল ফিচারের মধ্যে দিয়ে রাউটারের স্পিড ও রেঞ্জের বিষয়টি নিশ্চিত হয়। আর এই সকল ফিচারের জন্য বিভিন্ন দাম নির্ধারণ করা হয়ে থাকে।

অনেকেই আছে বর্তমান সময়ে কম দামে ভালো রাউটার খুজে থাকে। অপটিক্যাল ফাইবার যাকে সরু কাছে তন্তুও বলা হয় এবং এর মধ্যে রয়েছে 3G, 4G, 5G নেটওয়ার্ক। আমরা অনেকেই মনে করে থাকি যে বেশি দাম দিয়ে রাউটার কিনলেই তার স্পিড বেশি হয়ে থাকবে। অনেকেই আবার মনে করেন হাই রেঞ্জ রাউটার শুধুমাত্র 4G এবং 5G টেকনোলজিতেই আবদ্ধ। কিন্তু মজার ব্যাপার হচ্ছে সত্যিকার অর্থে 5G হলেই যে 3G এর থেকে বেশি হবে মূলত বিষয়টি এমন নয়। একটি ভালো মানের রাউটার অনেকগুলো টেকনোলজিক্যাল ফিচারের সমন্বয়ে গঠিত হয়। আর সেই জন্য ১০০০ টাকার মধ্যে রাউটার কিভাবে পাওয়া সম্ভব সে সকল রাউটারের নাম সম্পর্কে জানব-

1. Mi Router 4C 300mbps 4 Antenna = 940 Tk 

2. Xiaomi Mi Router = 880 Tk

3. Mi Router 4C 300Mbps = 900 tk

4.  Xiaomi Mi 4c R4Cm 300Mbps 4 antenna =  900 Tk

5. Tenda N301 Wireless N300 = 1080 Tk

6. Getnet GR-534W  Wireless = 950 Tk

কম দামে১৫টি  ভালো রাউটার

তুমি কি কম দামে ভালো মানের রাউটার করছেন? তাহলে আপনি ঠিক জায়গায় এসেছেন আজকে আপনাদের মাঝে কম দামে ভালো রাউটার সম্পর্কে জানাবো। বর্তমান বিশ্বে প্রযুক্তির যুগে প্রতিটি ডিজিটাল ডিভাইসে আজকাল ইন্টারনেট ব্যবহার করা হয়ে থাকে। প্রতিদিনের নিত্য প্রয়োজনীয় কাজে এখন ইন্টারনেট ব্যবহার করা হচ্ছে আর তাই ইন্টারনেট ছাড়া চলা মানুষের জীবন দুর্বিসহ হয়ে উঠেছে। আর তাই এই ইন্টারনেট কে আরও সহজলভ্য করে দিয়েছে ওয়াইফাই। আজকে আমরা কম দামে ১০ টি ভালো রাউটার সম্পর্কে জানব তাহলে আর দেরি না করে চলুন কম দামে ১০ টি ভালো রাউটার সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিই।

  • Tenda F3 300Mbps= 1200 Tk
  • Tp-Link Deco E4 Ac1200= 3250 Tk
  • Tenda Ac5 Ac12000= 1975 Tk
  • D-link dir-650in n300 3000mbps = 1570 Tk
  • Tp link-tl-wr841n 300mpbs = 1570
  • Walton Toronggo= 1300 Tk
  • Xiaomi Mi $c =890 Tk
  • Tendas F6 = 1550 Tk
  • Tp link archer c24 ac750 = 1960 Tk
  • Tenda N301 = 1080 Tk

ভালো রাউটার চেনার উপায়

কমদামের ভালো রাউটার কেনার পাশাপাশি ভালো রাউটার চেনার উপায়ও জানা প্রয়োজন। বর্তমান সময়ে প্রযুক্তির পাশাপাশি দিন দিন ইন্টারনেটের ব্যবহার বেড়েই চলেছে আর একই সাথে ইন্টারনেটের মূল্য বৃদ্ধি পাওয়ার কারণে সবাই ওয়াইফাই ব্যবহার করতে শুরু করেছে। যার কারণে ওয়াইফাই রাউটারের চাহিদাও দিন দিন বাড়তে শুরু করেছে।

বিশ্বের অন্যান্য দেশে বেশিরভাগ জায়গাতেই ওয়াইফাই ব্যবহার হয়ে থাকে আর তার ওই ধারাবাহিকতা বজায় রেখে বাংলাদেশে ওর চাহিদা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। বর্তমান সময়ে বাড়ি থেকে অফিস পর্যন্ত সব জায়গাতে ওয়াইফাই এর ব্যবহার শুরু হয়েছে। বর্তমান সময়ে বিভিন্ন ধরনের রাউটার বাংলাদেশের মার্কেটে প্রকাশিত করেছে। বর্তমান সময়ে বাংলাদেশের বাজারে বিভিন্ন কোম্পানির বিভিন্ন ফিচারের রাউটার available রয়েছে যেগুলোর মধ্যে বিভিন্ন ধরনের ফিচারের সাথে রয়েছে উন্নত আকর্ষণীয় সব ডিজাইন আর এর মধ্যে আপনার সঠিক রাউটার খুঁজে বের করা বেশ কষ্টকর ব্যাপার। যদিও সকলেই ভাল রাউটার কিনতে চাই কিন্তু কোনটি কোন কাজের জন্য ব্যবহার করা হয় এবং কোন রাউটার কেনা আপনার জন্য ভালো হবে সেই সম্পর্কে অবগত না থাকার কারণে সমস্যায় পড়তে হয়।

একটি ভালো মানের রাউটার ক্রয় করতে হলে অবশ্যই আপনার কিছু কিছু বিষয়ে খেয়াল রাখা জরুরী কোন কোন বিষয়গুলো খেয়াল রাখতে হবে তার সকল কিছু আজকের এই আর্টিকেলে জানাবো। একটি রাউটার ক্রয় করার পূর্বে সকল দিক সম্পর্কে অবগত না থাকলে আপনি আপনার কাঙ্খিত ফলাফল থেকে বঞ্চিত হবেন। তাই আর দেরি না করে চলুন ভালো রাউটার চেনার উপায় জেনে নিই।

কভারেজ এরিয়া

রাউটার ক্রয় করার পূর্বে অবশ্যই রাউটার কভারেজ এরিয়া সম্পর্কে সমগ্র জ্ঞান থাকতে হবে। কভারেজ এরিয়া বলতে একটি রাউটার ও তার নেটওয়ার্কের কতদূর পর্যন্ত কভার করতে পারবে এবং কতটুকু জায়গা জুড়ে নেটওয়ার্ক সার্ভিস প্রদান করার সক্ষমতা রয়েছে সেটিকে বোঝায়। আর এই জন্য রাউটার কেনার পূর্বে  রাউটারের কভারেজ এরিয়া দেখে নিতে হবে। রাউটারের কভারেজ এরিয়া যত বেশি হবে নেটওয়ার্ক সার্ভিস তত বেশি ভালো পাবে। বর্তমান সময়ে বাংলাদেশের বেশিরভাগ জায়গায় ২.৪ গিগাহার্জ ফ্রিকোয়েন্সির রাউটার সবচেয়ে বেশি ব্যবহার করা হচ্ছে। আর এই ফ্রিকুয়েন্সির রাউটার দিয়ে একসাথে 32 টি বা তার অধিক ডিভাইস ব্যবহার করা যায় তবে খেয়াল রাখতে হবে এই ডিভাইস গুলো অবশ্যই মোবাইল বা কম্পিউটার বা অন্যান্য ধরনের ডিভাইস হতে হবে।

যেমন বেড়ে চলেছে সেদিকে লক্ষ্য রেখে বাংলাদেশের বাজারে ডুয়াল ব্যান্ড ফ্রিকুয়েন্সির রাউটার গুলোর চাহিদা প্রতিনিয়ত বাড়তে শুরু করেছে। আর এই সকল রাউটারগুলো অন্যান্য রাউটারের চেয়ে ভালো মানের হয়ে থাকে। ডুয়াল ব্র্যান্ড ফ্রিকুয়েন্সি রাউটার গুলো সাধারণত ২.৪ গিগাহার্জ এবং ৫ গিগাহার্জ ফ্রিকোয়েন্সির সমন্বয়ে গঠিত। এখন আপনার পছন্দ আপনি কোন রাউটার ক্রয় করবেন।

ডিভাইসের সংখ্যা

থাকতে পারে একটি রাউটারের সাথে অনেকগুলো ডিভাইস যুক্ত থাকে তাই ডিভাইসের সংখ্যার উপর ভিত্তি করে অবশ্যই রাউটার ক্রয় করতে হবে এর মূল কারণ হলো ডিভাইসের ওপর নির্ভর করে নেটওয়ার্ক আপডাউন করতে থাকে। আপনি যত বেশি ডিভাইস যুক্ত করবেন নেটওয়ার্কে স্পিড তত বাড়তে থাকবে এজন্য ভালো মানের রাউটার ক্রয় করতে হবে। বর্তমান সময়ে ১৫০ এম বি পি এস থেকে শুরু করে ৩০০ এমবি পিএস হয়ে থাকে।

ঘরের রুম সংখ্যা

একটি ভালো মানের রাউটার কেনার পূর্বে আপনাকে অবশ্যই রুম সংখ্যা বিবেচনা করে তারপর রাউটার ক্রয় করা। আমাদের বাংলাদেশে বিভিন্ন রকমের ঘর রয়েছে কারণ আমাদের সমাজে বিভিন্ন শ্রেণি-পেশার লোক বসবাস করে এবং সেই সব শ্রেণী পেশার উপর নির্ভর করে বিভিন্ন ঘর নির্মাণ করা হয়ে থাকে। কারো ঘর প্লাট, কারোটা আবার দালান, আবার কারোটা মাটির. কারোটা টিনের ঘর রয়েছে।

আর এজন্য আপনাকে একটি ভালো মানের রাউটার কিনতে হলে রুমের সংখ্যা বিবেচনা করে কিনতে হবে। যে সকল ঘরগুলো ইট বা কাঁচের তৈরি সেই সকল ঘর গুলোতে ইন্টারনেট সিগনাল পৌঁছাতে অনেক রাউটারের বেশি মানের শক্তির দরকার হয়ে থাকে আর এই যেন আপনি যদি কম ফ্রিকুয়েন্সি বা কম দামি রাউটার কিনে থাকেন তাহলে নেটওয়ার্ক স্পিড পেতে অনেকটা বেগ পেতে হবে।

নেটওয়ার্ক রেঞ্জ

রাউটার কেনার পূর্বে অবশ্যই আপনাকে নেটওয়ার্ক রেঞ্জ দেখে কিনতে হবে কারণ যে রাউটারের রেঞ্জ যত বেশি হবে সেই সকল রাউটার তত বেশি এবং অনেক দূর পর্যন্ত সার্ভিস দিতে পারবে যার ফলে ইন্টারনেটের গতি সর্বদা একই থাকবে। বিশেষ করে বাংলাদেশে যে সমস্ত রাউটার রয়েছে সাধারণত সেগুলোর রেঞ্জ প্রায় ৩০০ মিটার পর্যন্ত হয়ে থাকে। এজন্য আপনি যদি অনেক দূর পর্যন্ত আপনার রাউটার থেকে নেটওয়ার্ক কাউকে দিতে চান তাহলে আপনাকে এমন একটি রাউটার কিনতে হবে যে রাউটার গুলো এক কিলোমিটার পর্যন্ত নেটওয়ার্ক সঞ্চালন করতে সক্ষম হয়। এজন্য অবশ্যই কেনার পূর্বে ভালোভাবে বুঝে শুনে কিনতে হবে।

রাউটারের এন্টেনা সংখ্যা

সবাই যেমন কম দামে ভালো রাউটার কিনতে চাই ঠিক তেমনি রাউটারের এন্টেনা ও দেখেশুনে নিতে হবে। আপনাদের জেনে রাখা উচিত আর সেটি হল রাউটার কেনার সময় এন্টেনা যত বেশি হবে ততই আপনার জন্য ভালো কারণ এন্টেনা যত বেশি হবে তত নেটওয়ার্ক এরিয়া কভারেজ দিতে সক্ষম হবে। এজন্য বাংলাদেশের বাজারে হাজারো ফিচারের রাউটার রয়েছে।

বিশেষ করে দুই এন্টেনা থেকে শুরু করে ৪ ও ৬ এন্টেনা সর্ব মূল্যে বাজারে পাওয়া যাচ্ছে। আপনি যদি একসাথে অনেকগুলো ডিভাইস কানেক্ট করতে চান তাহলে সব সময় চেষ্টা করতে হবে এমন একটি রাউটার কিনার যেগুলো এন্টেনা সংখ্যা বেশি এবং কাভারেজ করতে পারে এমন রাউটার। আর যদি আপনি কম এন্টেনার রাউটার কিনে থাকেন তাহলে অল্প কিছু মানুষ সেই ডিভাইসটি ব্যবহার করতে পারবে, এইজন্য অনেকগুলো ডিভাইস কম্পিউটার বা ল্যাপটপ অথবা মোবাইল ফোন ব্যবহারের জন্য অবশ্যই ভালো মানের রাউটার কিনতে হবে।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url