হাঁস ও মাছের মিশ্র চাষ পদ্ধতি - হাঁস পালনের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নিন

 

গ্রামীণ পরিবেশে হাঁস পালনে লাভবান হওয়ার কৌশল সম্পর্কে এখনো অনেকের অজানা। আপনি কি সঠিকভাবে হাঁস পালন পদ্ধতি সম্পর্কে জানতে চাচ্ছেন? আপনি কি হাঁস পালন করতে ইচ্ছুক? তাহলে আর দেরি না করে আজকের আর্টিকেলটির ধৈর্য সহকারে পড়তে থাকুন। আমাদের দেশে হাঁস পালন করে বেশ লাভবান হওয়া সম্ভব।

হাঁস ও মাছের মিশ্র চাষ পদ্ধতি - হাঁস পালনের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে নিন

আপনি যদি হাঁস পালন পদ্ধতি সম্পর্কে জেনে থাকেন তাহলে খুব সহজেই সঠিক পথ অবলম্বন করে হাঁস লালন পালন এবং বিক্রি করে অর্থ আয়ের পাশাপাশি লাভবান হতে পারবেন। আমাদের বাংলাদেশ গ্রাম অঞ্চলে প্রতিটি বাড়িতে প্রায় কম বেশি পালন করে থাকে। তাহলে আর দেরি না করে চলুন হাঁস পালন পদ্ধতি সম্পর্কে জেনে নিই।

হাঁস পালন পদ্ধতি

আমাদের দেশে বর্তমান সময়ে বিভিন্ন পদ্ধতিতে হাঁস পালন করে লাভবান হচ্ছে। হাঁস পালন পদ্ধতি হিসেবে কয়েকটি ধাপ অবলম্বন করা হয়ে থাকে তার মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি পদ্ধতি নিচে দেওয়া হলঃ

১. আবদ্ধ পদ্ধতিঃ আবদ্ধ পদ্ধতিতে পুরোপুরি হাঁস গুলোকে একটি ঘরের মধ্যে রেখে লালন পালন করা হয়ে থাকে। আর এই পদ্ধতি তিনটি প্রকার হয়ে থাকে যেমন মেঝেতে লালন পালন করা, খাঁচার মধ্যে লালন পালন করা। পরিশেষে তারের জালের ফ্লোরে লালন পালন করা।

২. অর্ধ আবদ্ধ পদ্ধতিঃ অর্ধ আবদ্ধ পদ্ধতিতে অনেক জায়গায় হাঁস পালন করা হয়ে থাকে। অর্ধ আবদ্ধ পদ্ধতিতে বলতে বোঝানো হয় যে দিনের বেলায় বাহিরে লালন-পালন হবে এবং রাতের বেলায় ঘরে আবদ্ধভাবে লালিত পালিত করা হয়। এই পদ্ধতিতে ঘরের সাথে পানির একটি চৌবাচ্চা দেওয়া উচিত যাতে করে হাঁসগুলো সহজেই পানি খেতে পারে এবং সেই পানিতে ভাসতে পারে।

আরো পড়ুনঃ গরু মোটাজাতকরণের পদ্ধতি - গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা

৩. মুক্ত রেঞ্জ পদ্ধতিঃ মুক্ত রেঞ্জ পদ্ধতিতে কেবলমাত্র রাতের বেলায় ঘরে আটকে রাখা হয় এবং দিনের বেলায় হাঁস বিভিন্ন জায়গায় যেমন নদী-নালা খাল বিল পুকুর ও ডোবাতে ঘুরিয়ে ফিরে চলাচল করে।

৪. হার্ডিং পদ্ধতিঃ এই পদ্ধতিতে হাঁস গুলোকে কোন প্রকার ঘরে রাখা হয় না। এই পদ্ধতিতে সারাদিন খাদ্য গ্রহণ করে এবং রাতের বেলায় হাঁস গুলোকে কোন একটি উঁচু জায়গায় আটকে রাখা হয় সকাল পর্যন্ত। এরপরে একটি নির্দিষ্ট জায়গায় কিছুক্ষণ খাওয়ানোর পর অন্যত্র নিয়ে যেতে হয়। আর এর জন্য প্রয়োজন হয় একটি লোকের। একটি লোক একসাথে ১০০ থেকে ৬০০ টি হাঁস চরানোর ক্ষমতা রাখে।

হাঁসের ঘরের ব্যবস্থাপনা

হাঁস পালন পদ্ধতি হিসেবে হাঁসের ঘর নির্মাণ করা অন্যতম। ঘর এমন জায়গায় নির্বাচন করতে হবে যেন ঘর খোলামেলা এবং উঁচু স্থানে হয়। ঘরের আশেপাশে গাছ বা জঙ্গল থাকা এবং হাঁসের ঘরের স্থান মুরগির খামারের পাশে ঠিক করা উচিত হবে না। হাঁসের সংখ্যা এবং কোন ধরনের হাঁস পালন করা হবে তার ওপর নির্ভর করে ঘর তৈরি করতে হবে। হাঁসের জন্য খুব বেশি তাপমাত্রা যেমন ক্ষতিকর তেমনি খুব কম তাপমাত্রা ও ক্ষতিকারক। তাই ঘরের তাপমাত্রা ৫৫ ডিগ্রি থেকে ৭৫ ডিগ্রি ফারেনহাইট রাখাই ভালো।

ঘর নির্মাণের পূর্বে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন সহজেই ঘরে বাতাস চলাচল করতে পারে। ঘরের দেওয়ালে অবশ্যই ৪০ ভাগ লম্বা লম্বি তারের জালের সাহায্যে তৈরি করা জানালা লাগাতে হবে। এছাড়া হাঁসের পানি খাওয়ার জন্য ঘরের ভেতর ওয়াটার ক্যানেল তৈরি করতে হবে।

হাঁস পালনের উপকারিতা

এখনকার সময়ে হাঁস পালন করে গ্রামীণ সমাজে ব্যাপক উন্নত সাধন হচ্ছে। হাঁস পালনের ফলে যেমন মাংসের যোগান দেওয়া সম্ভব হচ্ছে ঠিক তেমনি মাংসের পাশাপাশি ডিম উৎপাদনেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। এখনকার সময়ে হাঁস পালনের মাধ্যমে অনেকেই বেকারত্ব দূর করছে। আপনারা চাইলেও হাঁস পালন পদ্ধতি সম্পর্কে সঠিক জ্ঞান নিয়ে হাঁস পালন করতে পারেন। হাঁস পালনের ফলে আমিষের অভাব দূর করা সম্ভব। তাহলে আর দেরি না করে হাস পালনের উপকারিতা সম্পর্কে জেনে নিই।

  • হাঁস পালনের ফলে হাঁসের বিষ্ঠা সংগ্রহ করে এটি সর্বশ্রেষ্ঠ মানের জৈব সার তৈরি করা সম্ভব
  • হাঁস পালনের পাশাপাশি একই সাথে মাছ ও চাষ করা যায়
  • মুক্ত অবস্থায় হাঁস পালন করলে হাঁসকে তেমন খাদ্য দেওয়ার প্রয়োজন হয় না এজন্য অবশ্যই চেষ্টা করবেন মুক্ত অবস্থায় হাঁস পালন করবার।
  • হাঁস পালনের ফলে যেমন ডিম পাওয়া যায় ঠিক তেমনি আমিষের চাহিদা ও মেটানো সম্ভব
  • হাঁস পালন করলে বাণিজ্যিকভাবে লাভবান হওয়া যায়
  • হাঁস পালনের ফলে বেকারত্ব দূর হয়
  • হাঁস পালন করে যেমনি অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়া যায় ঠিক তেমনি হাসির ডিম ও মাংস বিক্রি করে পরিবারে বাড়তি আয়ের সুযোগ সৃষ্টি হয়।
  • হাঁস পালন করলে হাঁসের রোগ প্রতিরোধ ঠেকাতে তেমন কোন ব্যবস্থা গ্রহণ করতে হয় না হাঁসের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং প্রতিকূল পরিবেশে খুব সহজেই মানিয়ে চলতে পারে।

হাঁস ও মাছের মিশ্র চাষ পদ্ধতি

অনেকেই চাই অল্প সময়ে বেশি লাভ করা যায় কিভাবে। আপনি যদি হাঁস পালন পদ্ধতি সম্পর্কে সঠিক জ্ঞান থাকে তাহলে হাঁস পালনের পাশাপাশি মাছ চাষ করতে পারবেন। বর্তমান সময়ে বাংলাদেশে বাণিজ্যিকভাবে হাঁস পালনের পাশাপাশি মিশ্র চাষ হিসেবে মাছ চাষ করে থাকে। যারা হাঁস ও মাছের মিশ্র চাষ পদ্ধতি সম্পর্কে অবগত নয় তাদের জন্য মূলত আজকের এই আর্টিকেল। হাঁস ও মাছের মিশ্র চাষ পদ্ধতি অবলম্বনে আপনাকে যেগুলো করতে হবে তা হলঃ

মাছের সঙ্গে হাঁসের চাষ এটি সর্বনিত পদ্ধতি আর এই পদ্ধতি অবলম্বনের ফলে হাঁস মাছের খাদ্য চাহিদা মিটিয়ে থাকে। পুকুরের মাছ ও হাঁস পালন পদ্ধতির সমন্বয় ঘটাতে পারলে সীমিত জায়গার মধ্যে উৎপাদন বেশি করা সম্ভব। অল্প জায়গার মধ্যে সীমিত পরিসরে মাছ ও হাঁস পালন পদ্ধতি অনেক উন্নত দেশে চালু করেছে। তার মধ্যে উল্লেখযোগ্য দেশগুলো হলো-হংকং, তাইওয়ান, চায়না সিঙ্গাপুর, থাইল্যান্ড ইত্যাদি। হাঁস ও মাছ চাষের সুবিধা সমূহ গুলো হল

আরো পড়ুন ঃ ছাগল মোটাজাতকরণ পদ্ধতি ও দুগ্ধ উৎপাদন - সুস্থ ছাগল চেনার উপায়

১. একটি হাঁস প্রতিমাসে দুই থেকে চার কেজি জৈব সার পুকুরে ছড়িয়ে দিতে পারে। যার ফলে এই জৈব সার মাছের বাড়ন্ত কাজে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে

২. হাঁস কুকুরের পচা আগাছা খেয়ে মাছ চাষে সাহায্য করে

৩. শামুক, ব্যাঙ্গাচি, পোকামাকড় যা মাছের কোন কাজে আসে না সেই সকল অপ্রয়োজনীয় উপাদান ঘাস খেয়ে ডিম এবং মাংস উৎপাদনে কাজে লাগায়।

৪. মাছ এবং হাঁস চাষ একই সাথে করার ফলে অল্প সময়ে বেশি লাভ করা সম্ভব।

পরিশেষে হাঁসের বাসস্থান অবশ্যই পুকুরের কোন পাশে অথবা পুকুরের পাড়ে নির্মাণ করতে হবে। কারণ এসব জায়গাতে হাঁসের বাসস্থান নির্মাণ করলে হাঁসের বিষ্ঠা সরাসরি পানিতে গিয়ে মিশে যায় যা মাছের খাদ্য হিসাবে ব্যবহৃত হয়। এবং পুকুরের পাড়ে বা কিনারায় ঘর থাকলে ঘরের সকল ময়লা পুকুরে ফেলানো সহজ হয়।

হাঁসের রোগের লক্ষণ ও প্রতিকার

আপনারা জেনে অবশ্যই উপকৃত হবেন যে মুরগির তুলনায় হাঁসের রোগ বালাই অনেক কম হয়। তবে মুরগি চেয়ে হাঁসের তুলনামূলক রোগ কম হয়ে থাকে। যে কোন বয়সে হাঁস নানারকম রোগ দ্বারা আক্রান্ত হতে পারে। এমন কিছু রোগ রয়েছে যেগুলো হাঁসের জন্য অকাল মৃত্যু ঘটায়। এজন্য উপযুক্ত হাঁস রোগ প্রতিরোধ পদ্ধতি অবলম্বন করতে হবে যাতে করে হাঁসের উৎপাদন ব্যাহত না হয় এবং হাঁস স্বাস্থ্যকর থাকতে পারে।

রোগের লক্ষণ

  • অনেক সময় হাঁস কোন লক্ষণ দেখা না দিয়েই মারা যেতে পারে
  • খাবার বন্ধ করে দেয়
  • ঘন ঘন পানি খায়
  • ঠোটের রং পরিবর্তন হয়
  • হাঁসের পালক বিন্যাস তো হয়ে যায়
  • পাখনা বেশি ঝুলে যেতে পারে
  • হাঁসের পেট অনেক সময় খারাপ হয়
  • একটি প্রাপ্তবয়স্ক মেয়ে হাঁসের স্বাভাবিকের চেয়ে অনেক কম ডিম দেয়
  • বুকের ওপরে ভর করে বসে থাকে দেখা যায়
  • হাঁসের রোগের লক্ষণ ও প্রতিকার হিসেবে কিছু রোগ রয়েছে যেমন রানীক্ষেত রোগ, বসন্ত, গামবোরো, কলেরা, ম্যারেক্স, টাইফয়েড, নিমোনিয়া, ফেভাস, কৃমি ইত্যাদি।

পানি ছাড়াই হাঁস পালন

আমাদের বাংলাদেশে নিয়ার মুরগি ও কক মুরগির তুলনায় ডিম পাড়া হাঁসের খামার অতি নগণ্য। আর এই জন্য বাজারে হাসে ডিমের অত্যাধিক চাহিদা রয়েছে। অনেকেই রয়েছে যারা লেয়ার মুরগির ডিম খেতে পছন্দ করে না কারণ অনেক সময় লেয়ার মুরগির খামারে ওষুধ ব্যবহার হয়ে থাকে। এদিক থেকে হাঁসের রোগ বালাই কম হওয়ার জন্য তেমন কোন ঔষধ ব্যবহার করা হয় না যার ফলে ডিম আকারে বড় ও খুবই পুষ্টিকর হয়ে থাকে।

আপনারা যদি হাঁস পালন পদ্ধতি সঠিকভাবে জেনে থাকেন তাহলে পানি ছাড়া হাঁস পালন করা সম্ভব। আমাদের সমাজে মানুষের মধ্যে একটি ভুল ধারণা আছে যে হাঁস পালনের জন্য অবশ্যই পানির প্রয়োজন হয়। তবে প্রজননের সময় পানি অবশ্যই দরকার পড়ে। হাঁস থাকার জায়গায় কাঠের কুড়া, তুষ, বিছিয়ে দিতে হবে এতে আরামে থাকবে এবং ডিম অন্যত্র গড়িয়ে যেতে পারবেনা। আর এই জন্য মুরগির মতো এত ভালোবাসি স্থান না হলেও চলবে। কিন্তু হাঁসের বাসস্থানের জন্য অবশ্যই আলো বাতাস এবং বায়ুচলাচল করে এমন জায়গায় স্থাপন করতে হবে

হাঁসের খাদ্য তালিকা

হাঁস পালন যদিও প্রাচীনকাল থেকে চলে আসছে। কিন্তু বর্তমান সময়ে অনেকে হাঁসের খামার তৈরি করে হাঁস পালন এবং ডিম ও মাংসের চাহিদার যোগান দিচ্ছে। যার ফলে খাদ্য পুষ্টি এবং আমিষের চাহিদা পূরণ করা সম্ভব হচ্ছে। তাহলে চলুন দেরি না করে হাঁস পালন পদ্ধতি ও হাঁসের খাদ্য তালিকা সম্পর্কে সঠিক তথ্য জেনে নিই।

পারিবারিকভাবে হাঁস পালন করে থাকলে দেশী হাঁস বিভিন্ন জলাশয় এবং ক্ষেত খামারে বিচরণ করে এবং খাদ্য খেয়ে জীবনধারণ করে। অবশ্যই বিশেষ যত্ন নিতে হবে। আর তাই প্রাকৃতিক খাবার হিসেবে শামুক, ঝিনুক, কাঁকড়া, কেঁচো এবং নানা ধরনের কীটপতঙ্গ খেতে দিতে হয় বা চারণ ভূমিতে গিয়ে হাঁস খেয়ে থাকে। আর এই হাসকে প্রতি দুইবার করে খেতে দেওয়া উত্তম।

আরো পড়ুনঃ মেদ কমানোর উপায় - মহিলাদের পেটের মেদ কমানোর উপায় ২০২৩

বাচ্চা হাঁসের জন্য খাদ্য তালিকা

গমভাঙ্গা- ০ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত > ৩৬ কেজি

ভোটটা ভাঙ্গা- ০ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত > ১৮ কেজি

সয়াবিন মিল- ০ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত > 22 কেজি

ঝিনুক চূর্ণ- ০ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত > ২ কেজি

ডিসিপি- ০ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত > ১.২৫ কেজি

ভিটামিন প্রিমিক্স- ০ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত > ০.২৫ কেজি

মিথিও নিন- ০ থেকে ৬ সপ্তাহ পর্যন্ত > ০.১০কেজি

বাড়ন্ত হাঁসের খাদ্য তালিকা

গমভাঙ্গা- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ৩৬ কেজি

রাইস পালিশ- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ১৭ কেজি

ডিসিপি- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ১.২৫ কেজি

লাইসিন- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ০.১০ কেজি

ভুট্টা ভাঙ্গা- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ১৮ কেজি

ঝিনুক চূর্ণ- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ২ কেজি

ডিমপাড়া হাঁসের খাদ্য তালিকা

গম ভাঙ্গা- ২০ সপ্তাহ ও তদূর্ধ্ব পর্যন্ত > ৩০ কেজি

ভুট্টা ভাঙ্গা- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ১৫ কেজি

সয়াবিন মিল- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ২০ কেজি

ঝিনুক চূর্ণ- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ৩ কেজি

ভিটামিন প্রিমিক্স- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ০.২৫ কেজি

লবণ- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ০.৩৫ কেজি

লাইসিন- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ০.১২ কেজি

ডিসিপি- ৭ থেকে ১৯ সপ্তাহ পর্যন্ত > ১.৫০ কেজি

সর্বশেষ কথা উপরোক্ত হাঁস পালন পদ্ধতি মেনে হাঁসের খামার প্রতিষ্ঠা করলে অবশ্যই আপনি সাকসেস হবেন। এই পোস্টটি পড়ে আপনি যদি উপকৃত হয়ে থাকেন তাহলে অবশ্যই আমাদেরকে কমেন্ট করে জানান। আমাদের ওয়েবসাইটে প্রযুক্তি বিষয়ক নিয়মিত পোস্ট পাবলিস করা হয়। তাই এই পোস্টটি আপনার নিকটতমদের কাছে বেশি বেশি শেয়ার করুন এবং নিয়মিত আমাদের ওয়েবসাইটটি ভিজিট করুন। এতক্ষণ পাশে থাকার জন্য ধন্যবাদ।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url