মেয়েদের সাদা স্রাবের কারণ - সাদা স্রাব বন্ধ করার উপায়

আমার প্রিয় পাঠক বন্ধুরা, প্রত্যেক মহিলাদেরই কিন্তু সাদা স্রাব হয়ে থাকে। এটা স্বাভাবিক পর্যায়েও হতে পারে আবার অস্বাভাবিক পর্যায়েও হতে পারে। আর কোনটা স্বাভাবিক এবং কোনটা অস্বাভাবিক পর্যায় জানতে হলে আপনাকে নিম্নের আলোচনাগুলো মনোযোগ সহকারে পড়তে হবে।

মেয়েদের সাদা স্রাবের কারণ - সাদা স্রাব বন্ধ করার উপায়

নিম্নোক্ত আলোচনার মাধ্যমে আজ আপনি জানতে পারবেন, মহিলাদের সাদা স্রাবের কারণ ও সাদা স্রাব বন্ধ করার উপায় সম্পর্কে।

সাদা স্রাবের কারণ

আমরা জানি যে, প্রত্যেক মা-বোনদেরই সাদা স্রাব হয়ে থাকে। মেয়েদের সাদা স্রাব হবে এটাই স্বাভাবিক। কিন্তু সাদা স্রাব আসার দুইটি পর্যায় রয়েছে। একটা হলো স্বাভাবিক পর্যায় আর আরেকটি হলো অস্বাভাবিক পর্যায়। আপনার যদি স্বাভাবিক পর্যায়ে সাদা স্রাব নির্গত হয় তাহলে এটা নিয়ে ভয়ের কোন কারন নেই । এতে আপনার কোন শারিরীক সমস্যা দেখা দিবে না। কিন্তু অস্বাভাবিক সাদা স্রাব নির্গত হলে আপনার শারীরিক ক্ষতি হতে পারে। তাই চলুন আগে আমরা জেনে নেই, কোনটা স্বাভাবিক সাদা স্রাব আর কোনটা অস্বাভাবিক সাদা স্রাব। সাধারণত মাসিকের পরে এবং অভুলেশনের অর্থ্যাৎ দুই মাসিকরে মর্ধ্যবর্তী যে সময়টা সেই সময় একটা হালকা সাদা রঙের অথবা পানি পানি কালারের একটু পিচ্ছিল টাইপের সাদা স্রাব হতে পারে।

এবং এটা অনেক সময় যদি অভুলেশন হয় অর্থ্যাৎ যখন ডিম্বাশয় থেকে ডিম্বানুটা বেরিয়ে যায় তখনও কিন্তু সাদা স্রাব হতে পারে। সেই সাদা স্রাবটা কিন্তু একটু গাঢ় ও সাদা কালারের হয়ে থাকে এবং এর পাশাপাশি তলপেটে হালকা ব্যথা হতে পারে। আর এগুলা কিন্তু নরমাল বা স্বাভাবিক সাদা স্রাব হিসেবে গণ্য হবে। তাহলে অস্বাভাবিক সাদা স্রাব কোনটা আপনি কিভাবে বুঝবেন? অস্বাভাবাকি সাদা স্রাব আপনি তখনই বুঝবেন যখন দেখবেন, সাদা স্রাবটা অতিরিক্ত পরিমানে হবে আপনার যৌনাঙ্গ সবসবয় ভিজে থাকবে বা অতিরিক্ত সাদা স্রাবের কারনে আপনার পোশাক নষ্ট হয়ে যাচ্ছে এবং এতে আপনি অস্বস্তি অনুভব করছেন এবং সাথে এটা যদি র্দূগন্ধযুক্ত হয় ও সাদা স্রাবের কালারটা যদি একটু হলদে ভাব বা রক্ত মিশ্রিত হয় তখন আপনাকে বুঝতে হবে এটা অস্বাভাবিক সাদা স্রাব।

এখন প্রশ্ন হলো: এই অস্বাভাবিক সাদা স্রাবটা আসলে কেন হয়? অস্বাভাবিক সাদা স্রাব তখনই হয় যখন একজন মহিলা ঠিকমতো ব্যালেন্স ডায়েট গ্রহণ করেন না অর্থ্যাৎ তাদের খাওয়া দাওয়াটা পুষ্টিকর হয়না। এই পুষ্টিকর খাওয়া দাওয়া না করলেও কিন্তু অতিরিক্ত সাদা স্রাব হতে পারে। এবং এর পরে অতিরিক্ত সাদা স্রাব হতে হতে দেখা যায় যে, তাদের খাওয়ায় অরুচি বেড়ে যায়। আর এই অরুচির কারনে কিন্তু আরো সে সকল মহিলারা খেতে পারেনা। ফলে এটা একটা দুষ্ট চক্রের মতোন হয়ে যায়। যেহেতু অরুচির কারনে সে খাচ্ছেনা বা খাওয়া দাওয়াও ঠিকমতো হচ্ছেনা এবং এর সাথে সাদা স্রাবটাও অতিরিক্ত বের হচ্ছে। তাই এই সমস্যা টাকে দ্রুত সমাধান করতে হবে।

এরপর আসি, এই সাদা স্রাবটা যদি র্দূগন্ধযুক্ত হয় এবং কালারটা যদি সাদার বাইরে অন্যরকম হয় তাহলে আমাদের কি কি চিন্তা করতে হবে। প্রথমেই আমাদের যেকোন ধরনের ইনফেকশনের কথা চিন্তা করতে হবে। এই ইনফেকশন অনেক ধরনের হতে পারে। ব্যাকটেরিয়াল হতে পারে আবার ফাঙ্গাল ও হতে পারে। ব্যাকটেরিয়াল যদি হয় তাহলে অবশ্যই অ্যান্টিবায়োটিক সেবন করতে হবে। আর যদি ফাঙ্গাল হয়, ফাঙ্গাল বুঝতে আপনাকে সাদা স্রাবের সাথে আপনার কোন চুলকানি আছে কিনা? অর্থ্যাৎ মাসিকের রাস্তায় কোন চুলকানি আছে কিনা কিংবা এর আশেপাশে কোথাও চুলকানি আছে কিনা? ফাঙ্গাল ইনফেকশন বোঝার আরেকটি সহজ উপায় হলোঃ সাদা স্রাবটা দই য়ের মতো ছাকা ছাকা হবে এবং অতিরিক্ত নির্গত হবে। আবার বেশি সাদা স্রাবের কারণে কিন্তু জরায়ুতে ক্যান্সার হওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই অস্বাভাবিক সাদা স্রাবকে কখনোই অবহেলা না করে দ্রুত চিকিৎসা নিতে হবে।

সাদা স্রাব বন্ধ করার উপায়

আপনি যদি প্রাথমিক অবস্থায় সাদা স্রাব ভালো করতে চান তাহলে নিম্নোক্ত বিষয়গুলো আপনাকে মেনে চলতে হবে।

  • যোনিপথ এবং আশেপাশের পরিবেশ দুটাই পরিষ্কার রাখেতে হবে। যাতে সংক্রমণ না হয়।
  • নিয়মিত শাক-সবজি, ফলমূল ও পর্যাপ্ত পরিমানে পানি পান করতে হবে।
  • পর্যাপ্ত পরিমান ঘুম এবং বিশ্রাম করতে হবে।
  • জন্মনিয়ন্ত্রণ বড়ির কারনে হলে এটি নিদ্দিষ্ট সময় পর্যন্ত চিকিৎসকের পরামর্শ অনুযায়ী বন্ধ রাখতে হবে।
  • যৌনাঙ্গের অভ্যান্তরে টিউমার থাকলে তার চিকিৎসা করাতে হবে।
  • ছত্রাক ব্যাকটেরিয়ালজনিত হলে সে অনুযায়ী বদ্ধ সেবন করতে হবে এবং আক্রান্ত স্থানে লাগাতে হবে।
  • কড়া রোদ অথবা স্ত্রী এর মাধ্যমে কাপড় সুকাতে হবে যাতে জীবানু বংশবৃদ্ধি করতে না পারে।
  • যদি যৌনবাহিত হয়ে থাকে তবে সুস্থ হওয়ার আগ পর্যন্ত মিলনে বিরত থাকতে হবে।

অতিরিক্ত সাদা স্রাব গেলে কোন ঔষধ সেবন করতে হবে


যদি আপনার অতিরিক্ত সাদা স্রাব বা রক্ত স্রাব যায় তাহলে আপনি স্কয়ার কোম্পানির Cefotil Plus 500 এমজি সকালে একটা এবং রাতে একটা সাত দিন খেতে হবে। আপনার চিনতে যাতে সুবিধা হয় তাই নিম্নে ঔষধের একটা পিকচার দেখানো হলো:
মেয়েদের সাদা স্রাবের কারণ - সাদা স্রাব বন্ধ করার উপায়

এছাড়ারও সাথে স্কয়ার কোম্পারই LEOOR সিরাপ সকালে দুই চামচ রাতে দুই চামচ এক গ্লাস পানির সাথে মিশিয়ে খেতে হবে। নিম্নে LEOOR সিরাপের পিকচার দেখানো হলো:
মেয়েদের সাদা স্রাবের কারণ - সাদা স্রাব বন্ধ করার উপায়

যদি আপনার প্রসাবের রাস্তায় চুলকানি থাকে অথবা তলপেটে ব্যথা থাকে তাহলে Gynomix নামক ঔষধটি প্রসাবের রাস্তায় রাতে ১টা করে ব্যবহার করবেন ৬দিন। নিম্নে Gynomix নামক ঔষধটির পিকচার প্রদর্শন করা হলো:
মেয়েদের সাদা স্রাবের কারণ - সাদা স্রাব বন্ধ করার উপায়

এরপর যদি আপনার মাসিকের রাস্তা অপরিষ্কার থাকে বা ভেজা ভেজা থাকে অনেক সময় দেখা যায় এর কারনে ইকফেকশন হয়ে যায়। সেক্ষেত্রে সবসময় মাসিকের রাস্তা পরিষ্কার রাখতে অবশ্যই VWash দিয়ে মাসিকের রাস্তা পরিষ্কার রাখতে হবে। নিম্নে VWash নামক ঔষধটির পিকচার প্রদর্শন করা হলো:
মেয়েদের সাদা স্রাবের কারণ - সাদা স্রাব বন্ধ করার উপায়

উপরিউক্ত মেডিসিন গুলো আপনি নিরদিধায় অতিরিক্ত সাদা স্রাব বন্ধ করার জন্য ব্যবহার করতে পারেন। এর পরেও যদি আপনার অতিরিক্ত সাদা স্রাব বন্ধ না হয় তাহলে বিষয়টাকে অবহেলা না করে দ্রুত একজন অভিজ্ঞ ডাক্তারের সাথে যোগাযোগ করুন এবং চিকিৎসা নিন। কারণ অতিরিক্ত সাদা স্রাব থেকে আপনার অনেক বড় ধরনের শারীরিক সমস্যা হতে পারে।

আমার প্রিয় পাঠক বন্ধুরা, আশা করছি উপরিউক্ত আলোচনা থেকে আপনি বুঝতে পেরেছেন যে, মেয়েদের সাদা স্রাবের কারণ ও সাদা স্রাব বন্ধ করার উপায় সম্পর্কে। তাই এরকম অজানা তথ্য জানতে আমাদের সাথেই থাকুন এবং নিয়মিত আমাদের ওয়েবসাইটি ভিজিট করুন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url