কিভাবে আপনার Chrome book এ ভাষা পরিবর্তন করবেন

 

Chrome OS এখন আর একটি ব্রাউজার ভিত্তিক OS নয় কিন্তু আপনার অভিজ্ঞতাকে ব্যক্তিগত করতে অগণিত বৈশিষ্ট্য সহ সেটিং আসে । আপনি এটি ক্রমবুক এ ইমোজি ব্যবহার করতে পারেন, এমনকি গুরুত্বপূর্ণ সিস্টেম সংস্থানগুলি পরিচালনা করতে ক্রোমবুক টাস্ক ম্যানেজার খুলতে পারেন। ভাষার পছন্দের ক্ষেত্রেও ক্রোমবুকস এখন আপনাকে বিভিন্ন ব্যবহারের ক্ষেত্রে বিভিন্ন ভাষা সেট করার অনুমতি দেয় ।
কিভাবে আপনার Chrome book এ ভাষা পরিবর্তন করবেন

আপনি সিস্টেমব্যাপী ভাষা পরিবর্তন করতে পারেন বা chrome book-এ ইন্টারনেটে সামগ্রীর জন্য একটি ভিন্ন ভাষা সেট করতে পারেন। এছাড়াও, আপনি আপনার কীবোর্ড এবং ভয়েস ইনপুট ভাষাগুলি নির্দিষ্ট করতে পারেন এবং Chrome OS তা মনে রাখেন তাই আপনি যদি পছন্দের ভাষা পরিবর্তন করেন এবং আপনার chrome book কে আরও ব্যক্তিগতকৃত করতে চান তাহলে আমাদের নির্দেশিকা গুলো অনুসরণ করুন।

 পোস্ট সূচিপত্রঃ কিভাবে আপনার Chrome book এ ভাষা পরিবর্তন করবেন

একটি Chrome book-এ সিস্টেমের ভাষা পরিবর্তন করুন

আপনি যদি আপনার ক্রমবুক-এ ব্যাপক ভাষা সিস্টেম পরিবর্তন করতে চান, আপনি তা সেটিং পৃষ্ঠা থেকে করতে পারেন। এখানে কিভাবে এটি কাজ করে দেখুন।

১. নিচের ডানকোন থেকে দ্রুত সেটিং প্যানেল খুলুন এবং ক্লিক করুন


২. সেটিং পৃষ্ঠায়, এদিকে প্রসারিত করতে বাম সাইড বারে ক্লিক করুন। এখন ভাষা এবং ইনপুট বিকল্পটি নির্বাচন করুন


৩. এর পরে, ডান ফলকে “ভাষা” বিকল্পে ক্লিক করুন


৪. এরপর, “ডিভাইস ভাষা” এর পাশে “পরিবর্তন” এ ক্লিক করুন



৫. অবশেষে, আপনার পছন্দের ভাষা নির্বাচন করুন এবং নিশ্চিত করুন এবং পুনরায় চালু করতে ক্লিক করুন। এটি আপনার ক্রোমবুক-এ শো করবে এবং ডিফল্ট Chrome OS ভাষা আপনার নির্বাচিত পছন্দের পরিবর্তিত হবে।


একটি Chrome book-এ ওয়েবসাইটের ভাষা পরিবর্তন করুন

আপনি যদি ওয়েবসাইট গুলিতে প্রদর্শিত বিষয়বস্তুর জন্য একটি ভিন্ন ভাষা সেট করতে চান তবে আপনি এটি খুব ভালোভাবে করতে পারেন। আপনার পছন্দের ভাষাতে ওয়েবসাইটটি উপলব্ধ না হলে আপনি কোন ভাষাকেও বেছে নিতে পারেন। এই প্রক্রিয়াটি কিভাবে কাজ করে তা নিচে দেওয়া আছে।


১. সেটিং পৃষ্ঠা খুলুন এবং বাম সাইড বাট থেকে ভাষা এবং ইনপুট এ নেভিগেট করুন। যেমন ওপরের বিভাগে ব্যাখ্যা করা হয়েছে। এরপর ডান ফলকের ভাষাতে যান।


২. এর পরে, ভাষা যোগ করুন যদি আপনার পছন্দের ভাষা তালিকায় উপস্থিত না হয় তাহলে ক্লিক করুন। তালিকায় যোগ করতে পপ-আপ থেকে ভাষা নির্বাচন করুন।


৩. এর পরে, একটি ভাষার পাশে তিন-বিন্দু মেনুতে ক্লিক করুন এবং আপনার পছন্দের উপর ভিত্তি করে এটিকে উপরে বা নিচে নিয়ে যান, এখন আপনার পছন্দের ভাষাটির শীর্ষে সরানো নিশ্চিত করুন। গুগল ক্রোম ব্রাউজার আপনার নির্বাচিত ভাষায় ওয়েবসাইট গুলি দেখাবে।


Chrome book-এ Google একাউন্টের ভাষা পরিবর্তন করুন

১. আপনি আপনার Chrome book-এ ডিফল্ট গুগল একাউন্টের ভাষা ও পরিবর্তন করতে পারেন।Chrome ব্রাউজারে Myaccount Google.com/language খুলুন।


২. এখানে “পেন” আইকনে ক্লিক করুন এবং আপনার পছন্দের ভাষা পরিবর্তন করুন। তাছাড়া, আপনি গুগল অ্যাপ এবং পরিসেবা জুড়ে প্রাসঙ্গিক বিষয়বস্তু দেখানোর জন্য অন্য ভাষা বেচে নিতে পারেন।

আপনার Chrome book-এ ইনপুট ভাষা পরিবর্তন করুন

১.ইনপুট ভাষার পরিবর্তন করতে , যেমন কিবোর্ড ইনপুট বা ভয়েস ইনপুট, সেটিং খুলুন এবং বাম সাইডবারে এডভান্স এর অধীনে ভাষা এবং ইনপুট গুলোতে যান।



২. ডান প্যানে, ইনপুটএবং কিবোর্ডে ক্লিক করুন

৩. এখন, “ইনপুট পদ্ধতি” এর অধীনে আপনি যে ইনপুট ভাষা পছন্দ করেন না তা সরাতে "X" বোতামে ক্লিক করতে পারেন। এছাড়াও, আপনি আপনার নিজের ভাষায় টাইপ বা নির্দেশ করতে ইনপুট পদ্ধতির যোগ করুন এবং ক্লিক করতে পারেন।

৪. এখানে, আপনার পছন্দের কিবোর্ড ইনপুটের উপর ভিত্তি করে একটি ভাষা নির্বাচন করুন



৫. আপনি একাধিক ভাষা যোগ করতে পারেন যদি আপনি Chrome OS সেল্ফ (টেক্সটবার) থেকে দ্রুত কিবোর্ড ইনপুট ভাষা পরিবর্তন করতে চান।

৬. ইনপুট এবং কিবোর্ড-এ সেল্ফ টগলে ইনপুট বিকল্পগুলি দেখুন এবং সেটি সেটিং পৃষ্ঠায়


৭. অবশেষে, সেল্ফের ভাষা পরিবর্তনকারী বোতামে ক্লিক করুন এবং আপনার পছন্দের ইনপুট পদ্ধতি বেছে নিন


কিবোর্ড শর্টকাট দিয়ে Chromebook ইনপুট ভাষা পরিবর্তন করুন

আপনি একটি কিবোর্ড শর্টকাট ব্যবহার করে একটিChrome book- এ দ্রুত ইনপুট ভাষা পরিবর্তন করতে পারেন। এবং এটি কিভাবে কাজ করে নিচে দেখানো হলো

১. আপনার Chrome book-এ Ctrl+ space টিপুন এবং ইনপুট পদ্ধতিটি অন্য ভাষায় স্যুইচ করবে, ধরে নেই যে আপনি টাইপিং/ডিক্টেশনের জন্য একাধিক ভাষা যোগ করেছেন।



২. এরপর আপনি পরবর্তী ভাষা স্যুইচ করতে Ctrl+ shift+ Space চাপুন। আপনি নিচের ডান কোনায় নির্বাচিত ভাষা দেখতে পারবেন। এভাবে আপনি অবিলম্বে আপনারChrome book-এ ইনপুট ভাষা পরিবর্তন করতে পারেন।


Chrome book-এ আপনার পছন্দের ভাষা বেছে নিন

সুতরাং আপনার পছন্দের ভাষা পরিবর্তন করার এবং একটিChrome book-এ যোগ করার এই পাঁচটি উপায় আপনি Chrome OS-এর জন্য সিস্টেম-ব্যাপী ভাষা পরিবর্তন করতে পারেন, আপনার গুগল একাউন্টের জন্য পছন্দের ভাষা যোগ করতে পারেন। এবং সেই সাথে ইনপুট পদ্ধতি পরিবর্তন করতে পারেন। যাই হোক আপনি যদি শিখতে চান কিভাবে ক্রোমবুক সর্বশেষ সংরক্ষণের জন্য আপডেট করবেন আমাদের লিংক করার টিউটোরিয়াল অনুসরণ করুন এবং যদি আপনি আপনার ক্রোমবুক পাসওয়ার্ড ভুলে যান এবং একটি নতুন পাসওয়ার্ড সেট করতে চান তাহলে, আমাদের গাইড লাইন ফলো করুন অবশেষে আপনার যদি কোন প্রশ্ন থাকে নিচে মন্তব্য বিভাগে আমাদেরকে জানাতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url