সেরা ১২ টি উইন্ডোজ ১১ সেটিংস পরিবর্তন করুন

 

 অনেক বছর ধরে উইন্ডোজ ১০ ব্যবহার করার পর microsoft অবশেষে উইন্ডোজ ১১ রিলিজ করেছে। এবং সম্ভাবনা করছে যে বেশিরভাগ মানুষ ও এস এর সাথে আসা ডিফল্ট সেটিংস ব্যবহার করবে। আপনি উইন্ডোজ ১১ ব্যবহার করে আপনার গোপনীয়তাকে আরো শক্ত করতে পারেন, এবং কিছু সংযোজন করতে পারেন। তাই আমরা আপনার জন্য সেরা উইন্ডোজ ১১ সেটিং নিয়ে এসেছি যা আপনার এখন ওই পরিবর্তন করা উচিত

সেরা ১২ টি উইন্ডোজ ১১ সেটিংস পরিবর্তন করুন

সেরা windows 11 আপনার পরিবর্তন করা উচিত

আমরা সমস্ত গুরুত্বপূর্ণ উইন্ডোজ ১১ সেটিংস অন্তর্ভুক্ত করেছি যা আপনার একটি সুরক্ষিত ও গোপনীয়তা বান্ধব এবং ব্লট-মুক্ত অভিজ্ঞতার জন্য সামঞ্জস করা উচিত। আপনি এই মুহূর্তে পরিবর্তন করতে চান এমন যেকোনো প্রাসঙ্গিক সেটিংসে যেতে নিচের সূচিপত্র দেখে নিন।

পোষ্ট সূচিপত্রঃ সেরা ১২ টি উইন্ডোজ ১১ সেটিংস পরিবর্তন 

০১. বিরক্তিকর বিজ্ঞপ্তি নিষ্ক্রিয় করুন

উইন্ডোজ ১১ অবশ্যই পালিশ এবং পরিষ্কার কিন্তু মাইক্রোসফট-ভিত্তিক পণ্যগুলি চেষ্টা করার জন্য ক্রমাগত বিরক্তিকর। কিছুক্ষণের মধ্যে আপনি আপনার ফোনে অ্যাপটি ইন্সটল করার জন্য একটি বিজ্ঞপ্তি পাবেন বা নতুন এজ ব্রাউজার চেষ্টা করার জন্য একটি বিজ্ঞপ্তি পাবেন। কিছুক্ষণ পরে এই বিজ্ঞপ্তি গুলো চালু হয়ে যাব।

আরো পড়ুনঃ কিভাবে আপনার Chrome book এ ভাষা পরিবর্তন করবেন

সুতরাং উইন্ডোজ ১১ এর আপনাকে প্রথমে যা করতে হবে তা হল এই প্রস্তাবিত বিজ্ঞপ্তি গুলিকে অক্ষম করা। উইন্ডোজ ১১ সেটিং খুলুন এবং System-> Notification যান এবং নিচের দিকে স্ক্রল করুন আমি কিভাবে আমার ডিভাইস সেট আপ করতে পারি সে সম্পর্কে পরামর্শ গুলো অফার করুন, এবং আমি যখন উইন্ডোজ ব্যবহার করি তখন টিপস এবং পরামর্শ পান এর জন্য টগল গুলি অক্ষম করুন। আরো বিস্তারিত গাইডের জন্য বিজ্ঞপ্তি গুলো কিভাবে বন্ধ করতে হয় সেই সম্পর্কে আমাদের নিবন্ধন টি অনুসরণ করুন


০২. উইন্ডোজ ১১ এ বিজ্ঞাপন অক্ষম করুন

বিজ্ঞপ্তিগুলির মতোই উইন্ডোজ ১১ এর বিজ্ঞাপনগুলি ব্যাপকভাবে ছড়িয়ে পড়েছে। আপনি স্টার্ট মেনুতে বিজ্ঞাপন আকারে প্রচারিত অ্যাপগুলি পাবেন। তারপরে সেটিংস পৃষ্ঠায় প্রস্তাবিত বিষয়বস্তু রয়েছে, ভুলে যাবেন না দেরিতে অনুসন্ধান ফলাফল গুলিতেও এম্বেড করা বিজ্ঞাপন রয়েছে। সুতরাং আপনি যদি বিজ্ঞাপনগুলি থেকে মুক্তি পেতে চান তাহলে উইন্ডোজ ১১ সেটিংস অ্যাপটি খুলুন। এবং গোপনীয়তা এবং সুরক্ষায় যান এখানে গিয়ে সাধারণ বিভাগের অধীনে সমস্ত টগল গুলি অক্ষম করুন।


০৩. একটি স্থানীয় একাউন্ট দিয়ে সাইন ইন করুন

আপনি যদি এমন কেউ হন যিনি আপনার পিসি স্থায়ীভাবে ব্যবহার করতে চায়, আপনি অনলাইন- মাইক্রোসফট একাউন্ট থেকে সরে যেতে পারেন আপনি সহজ ভাবে একটি স্থানীয় একাউন্ট দিয়ে সাইন ইন করতে পারেন ঠিক যেমন windows 10 এবং 7 গ্রাউন্ডে সব ধরনের টেলিমেট্রি এবং ট্রাকিং পরিষেবা বন্ধ করে দেবে।

এটি করতে, সেটিংস অ্যাপটি খুলুন এবং একাউন্টে যান। আপনার তথ্য পৃষ্ঠার অধীনে পরিবর্তে স্থানীয় একাউন্ট দিয়ে সাইন ইন করুন এবং ক্লিক করুন। যে ব্যবহারকারীরা কঠোর গোপনীয়তা চান তাদের জন্য এটি একটি গুরুত্বপূর্ণ সেটিং যা আপনার windows 11 আপডেট করার পরে পরিবর্তন করা উচিত।

০৪. ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করুন

উইন্ডোজ ১১ এ যাওয়ার পরে অনেক ব্যবহারকারী লক্ষ্য করবেন যে তারা সেটিংস পৃষ্ঠা থেকে একক ক্লিকে ডিফল্ট ওয়েব ব্রাউজার আর পরিবর্তন করতে পারবেন না। এটি মাইক্রোসফট ব্যবহারকারীদের নতুন এস ব্রাউজারটি চেষ্টা করতে হয় যা স্পষ্টই একটি খারাপ বিকল্প নয়। যাইহোক যদি আপনি ক্রোম বা ফায়ারফক্স ব্যবহার করতে পছন্দ করেন কারণ তাদের স্থায়িত্ব এবং গোপনীয়তা বৈশিষ্ট্য তাহলে আপনাকে ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে কিছু অতিরিক্ত কষ্ট করতে হবে।

তাই আপনি যদি ডিফল্ট ব্রাউজার পরিবর্তন করতে চান সেটিংস খুলুন এবং অ্যাপস> ডিফল্ট apps-> এজ এ নেভিগেট করুন। এখন সব ধরনের লিংকে ক্লিক করুন এবং আপনার পছন্দের ব্রাউজারে পরিবর্তন করুন আপনি গভীর নির্দেশাবলীর জন্য উইন্ডোজ ১১ এ ডিফল্ট বাজার কিভাবে পরিবর্তন করবেন সে সম্পর্কে আমাদের টিউটোরিয়াল অনুসরণ করতে পারেন।


০৫. স্টাট মেনুতে প্রস্তাবিত আইটেম গুলি সরান

Windows 11 এ নতুন স্টার্ট মেনু পুনঃ ডিজাইন পরিষ্কার এবং এটি পুরানো উপাদান। এবং নতুন সংযোজন এর একটি ভালো মিশ্রণ যেমন ব্যক্তিগতকৃত সুপারিশ কখনো কখনো প্রস্তাবিত বিভাগটি আপনি যে ফাইলগুলি খুঁজছেন, তার জন্য সহজ শর্টকাট অফার করে কিন্তু বর্তমানে এটির জন্য আরও সূক্ষ্ম টিউনিং প্রয়োজন।

সুতরাং আপনি যদি এমন কেউ হন যিনি স্টার্ট মেনুর ওপর নিয়ন্ত্রণ রাখতে চান এবং এটিকে ব্যক্তিগতকৃত সুপারিশ থেকে বিচ্ছিন্ন রাখতে চান, আপনি খুব ভালোভাবে এটি অক্ষম করতে পারেন এর জন্য সেটিংস খুলুন এবং ব্যক্তিগত কারণে নেভিগেট করুন> এখানে শুরু করুন স্টার্ট জাম্প তালিকা এবং ফাইল এক্সপ্লোরারে সম্প্রীতি খোলা আইটেম গুলি দেখান” এবং সম্প্রীতির যোগ করা অ্যাপস গুলি দেখান, এর জন্য টগল গুলি অক্ষম করুন।

Uploading: 141963 of 141963 bytes uploaded.

০৬. Start মেনুতে ফোল্ডার যোগ করুন

উইন্ডোজ ১১ স্টার্ট মেনুতে ফোল্ডার যুক্ত করার ক্ষমতা অসাধারণ, এবং এর থেকে সর্বাধিক সুবিধা পেতে আপনাকে অবশ্যই এই উইন্ডোজ ১১ সেটিংস টি ব্যবহার করতে হবে। এই মুহূর্তে আপনি স্টার্ট মেনুতে কাস্টম ফোল্ডার যোগ করতে পারবেন না। কিন্তু উইন্ডোজ ১১ পূর্ণ নির্ধারিত ফোল্ডার অবস্থান যেমন নথি ডাউনলোড ছবি ইত্যাদি অফার করে।

উইন্ডোজ ১১ স্টার্ট মেনুতে ফোল্ডার যুক্ত করতে সেটিং অ্যাপ খুলুন এবং ব্যক্তিগত করন> স্টার্ট-> ফোল্ডার গুলিতে নেভিগেট করুন। এখানে, আপনি স্টার্ট মেনুতে যে ফোল্ডারগুলি চান তার জন্য টগল সক্ষম করতে পারেন। উইন্ডোজ ১১ এ স্টার্ট মেনু কাস্টমাইজ করার আরো উপায় খুঁজতে আমাদের লিঙ্ক করা নিবন্ধন টি দেখুন।


০৭.Third-party অ্যাপ ইন্সটলেশন ব্লক করুন

এই বিকল্পটি সবার জন্য নয়, তবে আপনার যদি একজন বয়স্ক পিতা বা মাথা বা সন্তান থাকে যারা উইন্ডোজ ১১ পিসি ব্যবহার করবে, তাহলে থার্ড পার্টি অ্যাপ ইনস্টলেশন পদ্ধতিটি লক করা ভালো। এটি ওয়েব থেকে ডাউনলোড করা ছায়াময় EXE ফাইল গুলির ইনস্টলেশন্স বন্ধ করবে এবং আপনার কম্পিউটারকে মেলওয়ার এবং ভাইরাস থেকে নিরাপদ রাখবে।

তার উপরে উইন্ডোজ ১১ এর মাইক্রোসফট স্টোর সাধারণভাবে ব্যবহৃত বেশিরভাগ পাচ্ছে ভি এল সি এবং জুম থেকে win জিপ এবং এমনকি dis কোড so third party installation block করতে উইন্ডোজ ১১ সেটিং অ্যাপ খুলুন এবং অ্যাপস এ যান এবং বৈশিষ্ট্য এখানে ড্রপডাউন মেনু থেকে অ্যাপগুলি কোথায় পেতে হবে তার চয়ন করুন নির্বাচন করুন।


০৮. ডিভাইস জুড়ে ক্লিপবোর্ড সিল্ক করুন

উইন্ডোজ ১১ এর দুর্দান্ত বৈশিষ্ট্যটি রয়েছে যা আপনাকে আপনার স্মার্টফোন এবং পি সি এর মধ্যে ক্লিপবোর্ড ভাগ করতে দেয় আপনি আপনার পিসিতে একটি আইটেম নির্ভীক নিয়ে অনলিপি করতে পারেন এবং এটি স্বয়ংক্রিয়ভাবে আপনার স্মার্টফোনে সিল্ক হয়ে যাবে এবং এর বিপরীতে।

উইন্ডোজ ১১ এ বিকল্পটির সক্ষম করতে, সেটিংস অ্যাপটি খুলুন এবং সিস্টেম-> ক্লিপবোর্ডের নেভিগেট করুন এখানে Syne জুড়ে আপনার ডিভাইস গুলো ক্লিপবোর্ড সিল্ক করা শুরু করতে টগলটি সক্ষম করুন মনে রাখবেন যে আপনার স্মার্টফোনের জন্য swiftkey বিটা অ্যাপোলোনের প্রয়োজন হবে। বিস্তারিত নির্দেশের জন্য আপনি উইন্ডোজ ১১ এবং অ্যান্ড্রয়েড জুড়ে কিভাবে ক্লিপবোর্ড সিন করবেন সে সম্পর্কে আমাদের টিউটোরিয়াল অনুসরণ করতে পারেন।


০৯. উইন্ডোজ ১১ মাইক্রোসফট স্তরে অটো প্লে অক্ষম করুন

অবশ্যই, নতুন মাইক্রোসোল স্তরটি দ্রুত এবং পরিষ্কার, তবে কিছু লোক অটো প্লে ভিডিও পছন্দ নাও করতে পারে যা আপনি এটি নির্দিষ্ট অ্যাপপ পৃষ্ঠা খোলার পরে শুরু হয়। মাইক্রো শায়ারে অটো প্লে ভিডিও ডিশালাইল করতে, মাইক্রোসফট স্টোর খুলুন এবং অনুসন্ধান বারের পাশে অবস্থিত প্রোফাইল মেনু থেকে অ্যাপ সেটিং এ যান। এখানে ভিডিওর জন্য টেবিলটি অক্ষম করুন।


০১০. স্কিন রিফ্রেস রেট পরিবর্তন করুন

আপনি যদি না জানেন উইন্ডোজ ১১ উচ্চ রিফ্রেস রেড সমর্থন করে এবং গতিশীলভাবে 60Hz থেকে120Hz-এ কনটেন্ট পরিবর্তন করতে পারে। যদি আপনার মনিটর একটি উচ্চ রিফ্রেস রেড স্কিন খেলা করে তাহলে আপনি আসলে উইন্ডোজ ১১ সেটিং অ্যাপ থেকে একটি রিফ্রেশ রেট বেছে নিতে পারেন।

এটি করতে সেটিংস খুলুন এবং ডিসপ্লে> advance ডিসপ্লেতে নেভিগেট করুন। নিচে, আপনি ড্রপ-ডাউন মেনু থেকে রিফ্রেস হার চয়ন করতে পারেন। এটি মসলিন এনিমেশন অ্যাপ ট্রান্সজিশন, গেমিং, সহ আপনার উইন্ডোজ ১১ এর অভিজ্ঞতা কে আরও ভালো করে তুলবে।


০১১. উইন্ডোজ ১১ এর পাওয়ার মোড সামঞ্জস্য করুন

অনেকেই জানেন না যে উইন্ডোজ ব্যাটারি লাইফ বাঁচাতে এবং চলতে চলতে শালিন কর্মক্ষমতা দিতে পাওয়ার মোটকে ব্যালেন্স সেট করে। যাই হোক আপনি যদি সর্বদা সেরা পারফরম্যান্স চান আমি আপনাকে আপনার উইন্ডোজ ১১ ল্যাপটপে পাওয়ার মোট সামঞ্জস্য করার পরামর্শ দিব উইন্ডোজ সেটিং অ্যাপ খুলুন এবং সিস্টেম পাওয়ার এবং ব্যাটারিতে যান। পাওয়ার মোডের অধীনে, ড্রপ-ডাউন মেরু থেকে সেরা কর্ম ক্ষমতা নির্বাচন করুন।

Uploading: 150274 of 150274 bytes uploaded.

০১২. উন্নত অঙ্গভঙ্গি নিয়ন্ত্রণ করুন

আপনি যদি এমন কেউ হন যিনি নিয়মিত একাধিক ভার্চুয়াল ডেক্সটপ এপস এবং উইন্ডোজ পরিচালনা করতে ট্র্যাকপ্যাড অঙ্গভঙ্গি ব্যবহার করেন তাহলে উইন্ডোজ ১১ এর আপনার জন্য একটি মিষ্টি অফার রয়েছে উইন্ডোজ ১১ সেটিং অ্যাপ থেকে আপনি তিন আঙ্গুল এবং চার আঙ্গুলের অঙ্গভঙ্গি গুলোকে আপনার অনুযায়ী কাস্টমার করতে পারেন। চাহিদা ওপরে সোয়াইপ করুন, নিচে সোয়াইপ করুন, বামে সোয়াইপ করুন, ডানদিকে সোয়াইপ করুন, আলতো চাপুন, সবকিছুই বিভিন্ন ক্রিয়াক্লাবের সাথে কাস্টমাইজযোগ্য।

উন্নত অঙ্গভঙ্গি নিয়ন্ত্রণ গুলি সামঞ্জস্য করতে সেটিংস খুলুন এবং ব্লুটুথ এবং ডিভাইসগুলি> টাচপ্যাড-> উন্নত অঙ্গভঙ্গিতে জানা মনে রাখবেন যে আপনি শুধুমাত্র এই বিকল্পটি খুঁজে পেতে পারেন যদি আপনার ল্যাপটপ মাইক্রোসফট নির্ভুল ড্রাইভ সমর্থন করে।


সুতরাং এইগুলি হলো কিছু গুরুত্বপূর্ণ উইন্ডোজ ১১ সেটিং। যা আপনার পিসি বা ল্যাপটপের সেরা অভিজ্ঞতা পেতে আপনার পরিবর্তন করা উচিত । যদি আপনি ইনসাইডার চ্যানেলে থাকেন হয় বিটা বা ডেভে। আপনি সেটিংস অ্যাপের অধীনে এই সমস্ত বিকল্পগুলি পাবেন। এবং যারা রিলিজ প্রিভিউ বিল্ড পেয়েছেন তারাও সেটিং পৃষ্ঠা থেকে এই সমস্ত বৈশিষ্ট্যগুলোকে সূক্ষ্ম টিউন করতে পারেন।

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url