দ্রুত গলা ব্যাথা কমানোর উপায় - সর্দি ও গলা ব্যাথার ঔষধ

গলাব্যথায় মানুষের নিত্য দিনের সঙ্গী। শীতে কিংবা গরমে সব ঋতুতেই গলা ব্যথা হয়ে থাকে। অনেকে আছে যারা দ্রুত গলা ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানেনা। আর তাই যারা দ্রুত গলা ব্যথা কমানোর উপায় সম্পর্কে জানেনা তাদের জন্য আজকের এই পোস্ট। আজকের এই পোস্টে দ্রুত গলা ব্যথা কমানোর উপায় ও টনসিলের ঔষধ সম্পর্কে আলোচনা করা হবে।

দ্রুত গলা ব্যাথা কমানোর উপায় - সর্দি ও গলা ব্যাথার ঔষধ

অনেক সময় অসাবধানতার কারণে গলা ব্যথা হয়ে থাকে। এছাড়া অনিয়মিত গোসলের কারণে সর্দি ও গলা ব্যথা হয়ে থাকে। আর এই জন্য আজকের পোস্ট জুড়ে আলোচনা করব যে কিভাবে দ্রুত গলা ব্যথা কমানো যায় এবং সর্দি ও গলা ব্যথার ওষুধের নাম সম্পর্কে।

দ্রুত গলা ব্যাথা কমানোর উপায়

গলা ব্যথা হলে অনেকেই দোকান থেকে নানা রকম ওষুধ পাতি খেয়ে থাকে। কিন্তু অনেক ক্ষেত্রে এই ওষুধে স্বাস্থ্যের নানারকম ক্ষতি হতে পারে। আর এই জন্য ঘরোয়া ভাবে দ্রুত গলা ব্যথা কমানোর উপায় নিয়ে আলোচনা করব।

শীতকালে গলা ব্যথা হওয়া গলা বুঝে যাওয়া এটি খুব সাধারণ একটি সমস্যা। অনেক সময় দেখা যায় সাধারণত ঠান্ডা পানি খাবার ফলেও গলা ব্যথা করে। শীতকালে বিশেষ করে গলার জন্য বিশেষ যত্ন নেওয়া প্রয়োজন। কারণ শীতকালে নানা রকম রোগের আক্রমণ বেশি হয়ে থাকে। দ্রুত গলা ব্যথা কমানোর উপায় হলো যে-

মধু এবং গোলমরিচ গলা ব্যাথার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। গলা ব্যথা দূর করার জন্য আমরা কত কিছুই না করে থাকি। দ্রুত গলা ব্যথা কমানোর উপায় হিসেবে কিসমিস অত্যন্ত কার্যকরী। কিসমিস গলা ব্যথা দূর করতে ভালো ফল দেয়। গলা ব্যথা দেখা দিলে ভালো হওয়া আগ পর্যন্ত যদি কেউ কিসমিস খেতে পারে তাহলে তার গলা ব্যথার দ্রুত ভালো হয়ে যাবে। এছাড়া রয়েছে আদাবা আদার রস, গলার সমস্যার দূর করে খুব সহজে। এছাড়া আদা দিয়ে রং চা খাবার ফলে দ্রুত ভালো হয়ে যায়।

কুসুম কুসুম গরম পানি, এছাড়া তুলসী পাতা ব্যবহার করেও ঘরোয়া ভাবে গলা ব্যথার সমস্যা সমাধান করা যায়। আপনি যদি অল্প পানির সাথে দু এক চা চামচ টুকরো করে কাঁচা আদা এবং এক চা চামচ চাপাতি এবং দু থেকে তিনটি তুলসির পাতা মিশিয়ে একটু গরম পানিতে ফুটিয়ে খেতে পারেন তাহলে কিছুদিনের মধ্যেই সমস্যা সমাধান হয়ে যাবে।

টনসিলের ঔষধ এর নাম

টনসিল আমাদের শরীরে রোগ প্রতিরোধ করার যতগুলো প্রাকৃতিক মাধ্যম রয়েছে তার বড় একটি অংশ। এরা মুখের অভ্যন্তরে চারটি গ্রুপে অবস্থান করে থাকে। টনসিল স্বাভাবিক মাত্রার থেকে একটু বেশি হলেই সেটা সমস্যার কারণ হয়ে দাঁড়ায় তাই আমাদের সেদিকে অবশ্যই লক্ষ্য রাখা উচিত যেন টনসিলের মত সমস্যার সম্মুখীন হতে না হয়।

যদি কারো টনসিল হয়ে থাকে তাহলে প্রতিদিন লবণ মিশ্রিত গরম পানি পান করতে হবে এবং গর গর করতে হবে। এছাড়া কেউ চাইলে গরম পানি এবং আদা চা খেতে পারবে। নরম কাপড় আগুনে তাপ দিয়ে গলাতে ছ্যাক দিতে হবে। তাহলে টনসিলের যে ব্যথা সেই ব্যথাটা কিছুটা প্রতিহত করা যাবে টনসিল এর সমস্যা খুব বেশি হলে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে এবং ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ খেতে হবে। টনসিলের ওষুধের নাম ওগুলো হলঃ

  • রফিউক্লাভ ২৫০
  • ডেক্রিলেন্ড ৩০ ক্যাপসুল
  • ভিফাস ট্যাবলেট
  • moxacil capsule
  • tridosil tablet lebac 500mg
  • cephradine 500mg

উপরোক্ত ট্যাবলেট গুলো টনসিলের জন্য খুবই কার্যকরী। তবে আপনাদের অবশ্যই উচিত হবে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সঠিক ট্রিটমেন্ট নেওয়া।

সর্দি ও গলা ব্যাথার ঔষধ

ইতিমধ্যেই আমরা দ্রুত গলা ব্যথা কমানোর উপায় এবং টনসিলের ওষুধের নাম সম্পর্কে জেনেছি এখন আমরা সর্দি ও গলা ব্যাথার ঔষধ সম্পর্কে বিস্তারিত জানব-

বছরের শুরু থেকে শেষ পর্যন্ত সর্দি ও গলা ব্যথা মত সমস্যা হতে দেখা যায়। ঋতু পরিবর্তনের সাথে সাথে মানুষের শরীরে নানা রকম রোগের আবির্ভাব ঘটে। আর এইসব রোগের জন্য সাধারণত ডাক্তারের কাছে যাওয়ার প্রয়োজন বোধ মনে হয় না কারণ কিছু ঘরোয়া উপায় অবলম্বন করলেই এই সমস্যা থেকে সমাধান পাওয়া সম্ভব। তবে অতিরিক্ত যদি হয়ে থাকে তাহলে পরামর্শ নেওয়ায় ভালো। স্বর্গীয় গলা ব্যথা হলে অবশ্যই কিছু পদ্ধতি অবলম্বন করা উচিত যেমন বিশ্রাম নিতে হবে এবং পর্যাপ্ত পরিমাণে পানি পান করতে হবে। শরীরকে সবসময় রাখতে হবে। গলা ব্যথা উপশমের জন্য লবণ মিশ্রিত পানি খেতে হবে বা কুলি করতে হবে।

অনেক সময় দেখা যায় যে ভিটামিন সি রসুন এবং সর্দি কাশি প্রতিরোধে কিংবা সর্দি কাশি থেকে দ্রুত সেরে উঠতে সাহায্য করে। সর্দি ও গলা ব্যাথার ঔষধ বাজারে পাওয়া যায় এর মধ্যে হলোঃ প্যারাসিটামল, নাক বন্ধের ড্রপ, কফ সিরাপ, এন্টিহিস্টাসিন, এন্টিভাইরাল এইসব জাতীয় ঔষধ খেতে হবে। এছাড়া সর্দি ও কলা ব্যাথার মহা ঔষধ হিসেবে মধু কার্যকরী ভূমিকা পালন করে।

ঢোক গিলতে গলায় ব্যাথা

আবহাওয়া বদলানোর সঙ্গে সঙ্গে মানুষের নানারকম রোগে আক্রান্ত হয়ে থাকে। আর এই সময়টাই সর্দি গলা ব্যথা জ্বর হয়ে থাকে। আর শীতকালে ঠান্ডা লাগার কারণে গলা ব্যাথা হয়ে থাকে এবং ঢোক গিলতে গলায় ব্যথা করে। যদি কারো গলা ব্যথা হয়ে থাকে এটি মূলত টনসিলের কারণে হয়ে থাকে। আর এই জন্য ডক্টরের পরামর্শ অনুযায়ী প্রপার ট্রিটমেন্ট নেওয়া উচিত।

এই গলা ব্যথা দূর করার জন্য প্রথমে দেড় কাপ পানিতে কিছু পরিমাণে আদা কুচি দিয়ে ভালো করে ফুটিয়ে নিতে হবে এরপর প্রতিদিন অন্তত দুই তিন বার এই আদা পানি পান করতে হবে আদার মধ্যে থাকা অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান রোগের সংক্রমণে বাধা দিয়ে থাকে। এবং একই সাথে গলা ব্যথা দূর হয়ে যায়। আপনারা চাইলে গরম পানির সঙ্গে, লেবু, মধু, লবণ মিশিয়ে পান করতে পারেন তাহলে খুব সহজেই গলা ব্যথা দূর হয়ে যাবে। তাহলে আমরা দ্রুত গলা ব্যথা কমানোর উপায় জানতে পারলাম।

গলা ব্যথা হলে কি খাওয়া উচিত

ইতিমধ্যেই আমরা দ্রুত গলা ব্যথা কমানোর উপায় নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। এখন আমরা গলা ব্যথা হলে কি খাওয়া উচিত সেটা একটু আলোচনা করব গলা ব্যথা হলে অনেক কিছুই পরিহার করতে হয়। এবং যে খাবার খেলে দ্রুত গলা ব্যথা সেরে যাবে তা হলো হলুদ মিশ্রিত দুধ পান করা। যেভাবে তৈরি করবেন তা হলো এক গ্লাস দুধে এক চা চামচ ও হলুদ দিয়ে ফুটিয়ে নিতে হবে এবং এর সাথে একটু মধু মিশিয়ে খেতে হবে তাহলে গলা ব্যথা সেরে যাবে এবং কার্যকরী ফল পাওয়া যাবে।

এরপরে আদা চা খাওয়ার ফলে গলা ব্যথা দূর হয়ে যায়। তুলসী পাতা গলা ব্যথা ভালো হওয়ার ভালো ঔষধ আপনি চাইলে গরম পানি করে তুলসী পাতা দিয়ে কিছুক্ষণ ফোটানোর পরে এর সাথে গোলমরিচ লবণ ও আদা মিশিয়ে খেতে হবে। গলা ব্যথা হলে লেবুর রস খেতে হবে কারণ লেবুতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি যা শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে কার্যকর ভূমিকা পালন করে।

রসুন খাওয়ার ফলে ও গলা ব্যথা দূর হয়। আপনি যদি কাঁচা রসুন প্রতিনিয়ত খেয়ে থাকেন তাহলে আপনার শরীরে লাবণ্যময় চেহারা ধারণ করবে, এবং জনশক্তি বৃদ্ধি পাবে। কাঁচা রসুন এ পাওয়া এলিসিনের একটি প্রদাহ বিরোধী প্রভাব রয়েছে এবং এটি ব্যাকটেরিয়াকে মেরে ফেলে যার জন্য গলা ব্যথা করে রসুন আপনার ঠান্ডার সাথে লড়াই করতে থাকে্ একটি রসুনের লবঙ্গ কেটে নিন এবং এটি আপনার ঝোলের মাধ্যমে ফেলে দিন তাহলে কার্যকরী ভূমিকা পাওয়া সম্ভব।


এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url