কিভাবে আপনার উইন্ডোজ ১১ Product Key খুঁজে পাবেন

 

আপনি কি আপনার windows 11 প্রোডাক্ট কি খুঁজে পাচ্ছেন না। আজ আমি আপনাদেরকে দেখাবো যে কিভাবে আপনার windows 11 প্রোডাক্ট Key খুঁজে পাবেন। আমাদের সর্বপ্রথম জানতে হবে যে উইন্ডোজ ১১ প্রোডাক্ট Key এবং কিভাবে এর সঠিক ব্যবহার করতে হয় তার সমস্ত বিষয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

কিভাবে আপনার উইন্ডোজ ১১ Product Key খুঁজে পাবেন

আমরা আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ পণ্য কী খুঁজে পেতে চারটি ভিন্ন উপায় অন্তর্ভুক্ত করেছি । আপনি নিচের টেবিল থেকে যে কোন পদ্ধতীতে নেভিগেট করতে পারেন এবং পণ্য কী দেখতে পারেন । তার আগে, আমরা ব্যাখ্যা করেছি উইন্ডোজের একটি পণ্য কী এবং কিভাবে এটি চিনতে হয় ।

পোস্ট সূচিপত্রঃ আপনার উইন্ডোজ ১১ পণ্য কী (২০২১) খুঁজুন

উইন্ডোজের জন্য একটি প্রডাক্ট কী কি

একটি পণ্য কী মূলত একটি 25- অক্ষরের কোড যা আপনি উইন্ডোজ অপারেটিং সিস্টেম সক্রিয় করতে ব্যবহার করতে পারেন । আমরা জানি, উইন্ডোজ সম্পূর্ণ বিনামূল্যের অপারেটিং সিস্টেম নয়, এবং অনেক বৈশিষ্ট্যের সুবিধা নিতে আপনাকে পণ্য কী কিনতে হবে । কিন্তু, আপনি যদি উইন্ডোজ OS এর সাথে প্রিলোড করা একটি ল্যাপটপ কিনে থাকেন, তাহলে এটি একটি পূর্ণ কি দিয়ে সক্রিয় হবে । এটি উইন্ডোজ পূর্ণ কী বিন্যাস :

আরো পড়ুনঃ উন্নত জাতের মরিচ চাষ পদ্ধতি - কাঁচা মরিচের ‍উপকারিতা

যাই হোক, আপনি যদি একটি কাস্টম পিসি তৈরি করেন, তাহলে আপনাকে উইন্ডোজের জন্য খরচা পূর্ণ কী কিনতে হবে । মনে রাখবেন যে আপনি সময়ের সাথে সাথে আপনার হার্ডওয়ার আপগ্রেড করার সাথে সাথে আপনি এই  ‍খুচরা কী ব্যবহার চালিয়ে যেতে পারেন । অন্যদিকে উইন্ডোজ ল্যাপটপের সাথে আসাপূর্ণ কী টি তার মাদারবোর্ডের সাথে সংযুক্ত থাকে এবং শুধুমাত্র সেই নির্দিষ্ট ল্যাপটপে ব্যবহার করা যেতে পারে । এই পণ্য কীগুলিতে OEM লাইসেন্স কী বলা হয় । সুতরাং এটি একটি সংক্ষিপ্ত ব্যাখ্যাকারী যা উইন্ডোজের জন্য পণ্য কী এ রয়েছে ।

আমার উইন্ডোজ ১১ কম্পিউটার সক্রিয় আছে কিনা তা কিভাবে পরীক্ষা করবেন ?

আপনার উইন্ডোজ ১১ ল্যাপটপ বা পিসি সক্রিয় হয়েছে কিনা তা পরীক্ষা করতে, আপনাকে কেবল সেটিং অ্যাপ এ যেতে হবে । আপনি উইন্ডোজ ১১ কিবোর্ড শর্টকাট "Windows + I" ব্যবহার করে সেটিং অ্যাপ খুলতে পারেন । এর পরে, System->Activation যান । এবং এখানে, আপনি আপনার উইন্ডোজ ১১ কম্পিউটার সক্রিয় হয়েছে কিনা তা পরীক্ষা করতে পারেন ।

উইন্ডোজ ১১-এ আপনার পণ্য কী খুঁজে পেতে আপনার জন্য "Activation state" সক্রিয় হওয়া উচিত । যদি তা না হয়, তাহলে আপনি আমাদের নির্দেশিকা অনুসরণ করতে পারেন এবং আপনার কম্পিউটার সক্রিয় করতে পারেন । তারপর, আপনি উইন্ডোজ ১০ থেকে উইন্ডোজ ১১ আপগ্রেড করতে এই ধাপে ধাপে অনুসরণ করতে পারেন ।


উইন্ডোজ ১১ প্রডাক্ট কী খোজার পাঁচটি পদ্ধতি

পদ্ধতি ১: কমান্ড প্রম্পট সহ উইন্ডোজ ১১ পণ্য কী খুঁজুন

১. প্রথমে, একবার উইন্ডোজ কি টিপুন এবং কমান্ড প্রম্পট অনুসন্ধান করুন তারপর, কমান্ড প্রম্পট অনুসন্ধান ফলাফলের ডান ফলকে "Run Administrator" ক্লিক করুন


২. কমান্ড উইন্ডোতে, নিচের কমান্ডটি অনুলিপি করুন এবং পেস্ট করুন । এরপরে, ইন্টার চাপুন


৩. কমান্ড প্রম্পট উইন্ডোতে আপনি অবিলম্বে আপনার পূর্ণ কী দেখতে পাবেন । windows 11-এ আপনার পণ্য কী খুঁজে পাওয়ার এটি সবচেয়ে সহজ পদ্ধতি ।


পদ্ধতি ২: থার্ড পার্টি অ্যাপ ব্যবহার করে উইন্ডোজ ১১ প্রোডাক্ট কী খুঁজুন

১. আপনার উইন্ডোজ ১১ প্রোডাক্ট কী খুঁজে পাওয়ার আরেকটি সহজ উপায় হলো শো কী প্লাস নামক একটি তৃতীয় পক্ষের ইউটিলিটি ব্যবহার করা, যা মাইক্রোসফট store থেকে শো কী প্লাস ডাউনলোড করুন ।


২. একবার ইন্সটল হয়ে গেলে, আপনার উইন্ডোজ ১১ পিসিতে ShowKeyPlus অ্যাপ খুলুন । এবং Voila, আপনি ইন্সটল কী পাবেন, যা মূলত আপনার কম্পিউটারের পণ্য কী, হোম পেজ । এর সাথে আপনি অন্যান্য সহায়ক তথ্যও পাবেন যেমন বিল্ড সংস্করণ, পণ্য, আইডি, OEM কী উপলব্ধতা ইত্যাদি ।


পদ্ধতি ৩: একটি VBS স্ক্রিপ্ট সহ উইন্ডোজ ১১-এ প্রোডাক্ট কী খুঁজুন

যদি উপরের পদ্ধতি গুলো কোন কারণে কাজ না করে, তাহলে চিন্তা করবেন না । আপনি আপনার উইন্ডোজ ১১ পণ্য কী খুজে পেতে একটি ভিজুয়াল বেসিক স্ক্রিপ্ট ও ব্যবহার করতে পারেন এখন, এটি একটি উন্নত পদ্ধতি কারণ আপনাকে একটি VBS স্ক্রিপ্ট ফাইল তৈরি করতে হবে এটি করতে, নিজের নির্দেশাবলী অনুসরণ করুন ।

আরো পড়ুন: কিভাবে আপনার Chrome book এ ভাষা পরিবর্তন করবেন

১. প্রথমে নিচের কোডটি কপি করে একটি নতুন নোটপ্যাড ফাইল পেস্ট করুন । সম্পূর্ণ স্ক্রিপ্ট অনুলিপি করা নিশ্চিত করুন অন্যথায় এটি কাজ করবে না ।

২. একবার আপনি নোটপ্যাডে স্ক্রিপ্টটি পেস্ট করার পরে ফাইল-> সেভ  অ্যাজ নির্বাচন করুন এবং এটি নাম দিন "productkey.vbs" বা অনুরূপ কিছু ।




৩.VBS স্কিপ্ট চালান, এবং আপনি অবিলম্বে আপনার উইন্ডোজ ১১ লাইসেন্স কী সহ একটি পপ-আপ উইন্ডো পাবেন । এটাই


পদ্ধতি ৪: আপনার কম্পিউটারে লাইসেন্স স্টিকার পরীক্ষা করুন

আপনার যদি একটি উইন্ডোজ ল্যাপটপ থাকে তবে লাইসেন্স স্টিকারটি সাধারণত কম্পিউটারের নিচের দিকে আটকে থাকে । শুধু আপনার ল্যাপটপটি ফিরিয়ে দিন এবং এটি ২৫-অক্ষরের পণ্য কী সন্ধান করুন মনে রাখবেন, আপনি যদি windows ১০ বা ৭ চালিত কিনে থাকেন তবে আপনার আপগ্রেড করা উইন্ডোজ ১১ পিসিতে লাইসেন্স কী কোন সমস্যা ছাড়াই কাজ করবে ।

যাইহোক, আপনি যদি অনলাইনে পণ্যের চাবি কী কিনে থাকেন তবে আপনাকে ইমেইল বা চালান স্ক্রিপ্ট টি সন্ধান করতে হবে এবং লাইসেন্স কেসটি খুঁজে বের করতে হবে তাছাড়া, আপনি যদি খুচরা প্যাকেজ থেকে পণ্য কী পেয়ে থাকেন তবে চাবিটি খুঁজে পেতে প্যাকেজ এবং ডিসের ভিতর দেখুন ।


পদ্ধতির ৫: প্রোডাক্ট কী-এর জন্য সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের এর সাথে যোগাযোগ করুন

আপনি যদি আপনার প্রতিষ্ঠান/ব্যবসা দ্বারা পরিচালিত উইন্ডোজ ১১ প্রো বা এন্টারপ্রাইজ চালান এমন কেউ হন, তাহলে আপনি নিজে থেকে লাইসেন্স কী অ্যাক্সেস করতে পারবেন না সে ক্ষেত্রে, আপনাকে আপনার সিস্টেম অ্যাডমিনিস্ট্রেটরের এর সাথে যোগাযোগ করতে হবে যিনি আপনার মেশিনে OS স্থাপন করেছেন ।

আপনি আপনার সিস্টেমের পণ্য কী খুঁজে পেতে আপনার কোম্পানির আইটি বিভাগের সাথে যোগাযোগ করতে পারেন। এই মেশিন গুলি সাধারণত মাইক্রোসফট দ্বারা প্রদত্ত MSDN ভলিউম লাইসেন্সিং ব্যবহার করে এবং শুধুমাত্র একজন প্রশাসক পণ্য কী এক্সেস করতে পারেন।

উইন্ডোজ ১১ পণ্য কী খুঁজে পাচ্ছেন না? মাইক্রোসফট সহায়তার সাথে যোগাযোগ করুন

উপরে উল্লেখিত সমস্ত পদ্ধতির মধ্য দিয়ে যাওয়ার পরে আপনি যদি আপনার উইন্ডোজ ১১ পণ্য কী খুঁজে না পান, তাহলে মাইক্রোসফট সহায়তের সাথে যোগাযোগ করা ভালো। আপনি চিন্তা করতে পারেন এবং আপনার অভিযোগ লগ করার জন্য আপনার মাইক্রোসফট একাউন্ট দিয়ে সাইন ইন করতে পারেন। তারপরে আপনার ফোন নাম্বার লিখুন এবং মাইক্রোসফট এর একজন এজেন্ট অ্যাক্টিভিশনের বিষয়ে আপনাকে কল করবে এইভাবে আপনি মাইক্রোসফট সাপোর্ট থেকে সরাসরি আপনার উইন্ডোজ ১১ পণ্য কী সম্পর্কে জানতে পারবেন।

আপনার কম্পিউটারে উইন্ডোজ ১১ পণ্য কী চেক করুন

সুতরাং এই পাঁচটি উপায় যা আপনি আপনার পিসিতে উইন্ডোজ ১১ পণ্য কী খুঁজে পেতে ব্যবহার করতে পারেন । আমার জন্য সিএমডি উইন্ডোতে কমান্ডটি চালনার মত কাজ করেছে। যদি এটি আপনার জন্য কাজ না করে, তৃতীয় পক্ষের টুল এটি চমৎকার বিকল্প। উল্লেখ করার মতো নয় আপনার কাছে এখনও VBS স্কিপ্ট আছে যা আপনার লাইসেন্স কি তাৎক্ষণিকভাবে প্রদর্শন করে যাই হোক, এটি সবই আমাদের কাছ থেকে যদি আপনি উইন্ডোজ 11 home এবং pro এর মধ্যে পার্থক্য জানতে চান, তাহলে আমাদের গভীরভাবে তুলনা করুন এবং আইনিভাবে একটি উইন্ডোজ কিনতে কম খরচের লাইসেন্স কী, আমাদের লিঙ্ক করা নিবন্ধনে যান। এবং যদি আপনার কোন প্রশ্ন থাকে। তাহলে নিচের মন্তব্যবিভাগে আমাদের জানান

এই পোস্টটি পরিচিতদের সাথে শেয়ার করুন

পূর্বের পোস্ট দেখুন পরবর্তী পোস্ট দেখুন
এই পোস্টে এখনো কেউ মন্তব্য করে নি
মন্তব্য করতে এখানে ক্লিক করুন

নিউ বাংলা আইটির নীতিমালা মেনে কমেন্ট করুন। প্রতিটি কমেন্ট রিভিউ করা হয়।

comment url